এবার টাকাকড়িও গেল উমরের!

উমর আকমলদুর্নীতিবিরোধী ইউনিটের (আকসু) চলমান তদন্ত শেষ না হওয়া পর্যন্ত ক্রিকেটে নিষিদ্ধ উমর আকমল। ঠিক পিএসএল শুরুর দিন পিসিবি এ নিষেধাজ্ঞা দেয়। কোয়েটা গ্লাডিয়েটর্সের সঙ্গে এবার খেলার কথা ছিল তার। খেলতে তো পারলেনই না, নতুন করে আরেকটি বোঝা এসে পড়লো ঘাড়ে। পিএসএলে চুক্তির অগ্রীম টাকাও ফেরত দিতে বলা হলো পাকিস্তানের বিতর্কিত ব্যাটসম্যানকে।

পিএসএলে দেশি-বিদেশি সব খেলোয়াড়কে চুক্তির টাকার ৭০ শতাংশ টুর্নামেন্ট শুরুর আগেই দেওয়া হয়। বাকি ৩০ শতাংশ পাবেন ২২ মার্চ লিগ শেষ হওয়ার কয়েক দিনের মধ্যে। বোর্ড সূত্র জানায়, কোয়েটার সঙ্গে চুক্তি করায় উমরকেও সমপরিমাণ ফির একটি চেক পিসিবি দিয়েছিল। সূত্র জানায়, ‘চলমান তদন্ত শেষ না হওয়া পর্যন্ত পিএসএল ও সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে সে নিষিদ্ধ, পাকিস্তান ক্রিকেট বোর্ডের কাছে তাকে টাকাগুলো ফেরত দিতে বলা হয়েছে।’

পিসিবি সরাসরি চেকগুলো পাঠায়, এতে করে সব খেলোয়াড় টাকাপয়সার ব্যাপারে নিশ্চয়তা পায়। অন্য লিগগুলোতে খেলোয়াড়দের পাওনা পরিশোধ নিয়ে নানা বিতর্ক আছে, কখনও দেরিতে দেওয়া হয়। এসব সমস্যা এড়াতে চুক্তির ফি দেওয়ার দায়িত্ব পিসিবিই নেয়।      

উমরের বিরুদ্ধে অভিযোগ, ম্যাচ পাতানোর প্রস্তাব পাওয়ার পর সেটা গোপন করেছেন। দুর্নীতিবিরোধী নীতিমালা ভঙ্গ করায় গত ২০ ফেব্রুয়ারি তাকে নিষিদ্ধ করে বোর্ড। যদিও সব অভিযোগ উড়িয়ে দিয়েছেন পাকিস্তানের উইকেটকিপার ব্যাটসম্যান। এ নিয়ে চার্জশিট এখনও দেয়নি বোর্ডের দুর্নীতিবিরোধী বিভাগ। তবে চার্জশিট পাওয়ার পর আইনি লড়াইয়ের প্রস্তুতি নিয়ে রেখেছেন উমর, পুরো বিষয়টি সামলাতে একজন শীর্ষস্থানীয় আইনজীবী ঠিক করেছেন।