অভিষেকে ৩ উইকেট হাসানের পরিশ্রমের পুরস্কার

কারিবীয়দের বিপক্ষে বুধবার নিজের প্রথম ওয়ানডেতেই দারুণ পারফরম্যান্স করেছেন তরুণ পেসার হাসান মাহমুদ। ২৮ রান খরচায় তিন উইকেট নিয়ে অভিষেকটা রাঙিয়েছেন। বাংলাদেশের পেস বোলিং কোচ ওটিস গিবসন অবশ্য তরুণ এই পেসারের এমন পারফরম্যান্সে মোটেও অবাক হননি। আস্থার প্রতিদান দেওয়ায় তাকে বরং ভাসিয়েছেন প্রশংসায়।

২১ বছর বয়সী এই পেসারের প্রশংসা করে গিবসন বলেছেন, ‘সে (হাসান) আমাকে একদমই অবাক করেনি, এজন্যই তাকে একাদশে রাখা হয়েছিল। কারণ আমরা তার উন্নতি দেখেছি। সে গত ১২ মাস ধরে আমাদের সাথে আছে। গত বছরের শুরুতে পাকিস্তানে ছিল। খুব ভালো ভালোভাবেই আমরা তার উন্নতি দেখেছি। অভিষেকেই তিন উইকেট হাসানের পরিশ্রমের জন্য ভালো পুরস্কার।

হাসান গত বছর বঙ্গবন্ধু বিপিএলে ১৩ ম্যাচে ১০ উইকেট নিয়ে নির্বাচকদের নজর কেড়েছিলেন। এরপর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও সেই ধারা অব্যাহত ছিল। ৯ ম্যাচে ১১ উইকেট নিয়ে নির্বাচকদের বার্তা দিয়েছিলেন তখনই।

হাসানের ক্রিকেট খড়ি ২০১২ সালে স্থানীয় কোচ মনিরের তত্ত্বাবধানে। ২০১৩ সালে লক্ষ্মীপুর জেলার হয়ে অনূর্ধ্ব-১৪ দলে খেলার সুযোগ পান। ধারাবাহিকভাবে বয়সভিত্তিক দলগুলো পেরিয়ে ২০১৭ সালে ঢুকে পড়েন অনূর্ধ্ব-১৯ দলেও। ২০১৮ সালে খেলেছেন নিউজিল্যান্ডে অনুষ্ঠিত অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে। গত দুই বছরে ঢাকা প্রিমিয়ার লিগ, প্রথম শ্রেণির ক্রিকেট ও বিপিএল তাকে আরও পরিণত করেছে। বর্তমানে এই পেসার ঘণ্টায় ১৪২.৪০ কিমি গতির আশপাশে বোলিং করছেন। যার ঝলকটা দেখা গেলো ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই। বাংলাদেশের ৬ উইকেটের জয়ে সাকিব-মোস্তাফিজের মতো ভূমিকা ছিল তারও।

তাই দলীয় প্রচেষ্টাতেই এমন জয় উল্লেখ করে গিবসন বলেছেন, ‘আমার মনে হয় গতকাল খুব ভালো একটি দলগত পারফরম্যান্স ছিল। কন্ডিশন আদর্শ ছিল না, পিচে টার্ন ছিল। কিন্তু আমাদের দল সব দিক দিয়েই পরিপূর্ণ ছিল। সাকিব এবং মেহেদীকে নিয়ে স্পিন আক্রমণ। সঙ্গে অবশ্যই পেসাররা খুব ভালো করেছে।’