৩১ মে থেকে ২০ ওভারের প্রিমিয়ার লিগ

গত বছরের মার্চে প্রথম রাউন্ড শেষেই ঢাকা প্রিমিয়ার লিগ বন্ধ করে দিতে বাধ্য হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ফরম্যাট বদলে দীর্ঘ বিরতির পর ৬ মে শুরু হওয়ার কথা ছিল ঢাকা প্রিমিয়ার লিগ। কিন্তু হুট করে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়াতে নির্ধারিত সময়ে মাঠে গড়ানো সম্ভব হয়নি। তবে ক্রিকেটারদের জন্য খুশির খবর, আগামী ৩১ মে থেকে প্রিমিয়ার লিগ শুরু হচ্ছে।

এবার ৫০ ওভারের বদলে কুড়ি ওভারের ফরম্যাটে লিগটি মাঠে গড়াচ্ছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) বিষয়টি নিশ্চিত করেছে। মূলত ব্যস্ত সূচি ও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির সহায়ক হিসেবে কুড়ি ওভারের ফরম্যাটে লিগটি আয়োজিত হচ্ছে।

ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) চেয়ারম্যান কাজী ইনাম আহমেদ বলেছেন, ‘আমরা আগামী ৩১ মে থেকে ঢাকা লিগ মাঠে গড়ানোর পরিকল্পনা করছি। আগেই ঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী এবার লিগটি টি-টোয়েন্টি ফরম্যাটে হবে। মূলত ব্যস্ত সূচি ও আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে আমরা এই ফরম্যাটে লিগটি আয়োজন করছি। আশা করছি, প্রস্তুতির জন্য এটিই সেরা বিকল্প।’

কুড়ি ওভারের এই লিগ যথাযথভাবে জৈর সুরক্ষা বলয় মেনে মাঠে গড়াবে। কাজী ইনাম বলেছেন, ‘খেলোয়াড়দের যথাযথ সুরক্ষার জন্য বোর্ড সভাপতি কিছু দিক-নির্দেশনা দিয়েছেন। ওইসব দিক-নির্দেশনা মেনেই জৈব সুরক্ষা বলয়টা তৈরি করা হবে। বিসিবি সফলভাবে চলতি মৌসুমে দুটি টুর্নামেন্ট শেষ করেছে এবং ওয়েস্ট ইন্ডিজকে বাংলাদেশে আতিথেয়তা দিয়েছে। আগের তিনটি টুর্নামেন্ট সফলভাবে আয়োজনের অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে পারবো।’

প্রিমিয়ার লিগে সুপার লিগের দলগুলোকে নিয়ে এর আগে টি-টোয়েন্টি ফরম্যাটে একটি টুর্নামেন্ট হয়েছিল। তবে এবারের লিগটি সম্পূর্ণ নতুন। কেননা ১২টি ক্লাব নিয়ে আয়োজিত এই টুর্নামেন্টে সুপার লিগের পাশাপাশি রেলিগেশনও থাকবে।

কুড়ি ওভারের ম্যাচগুলো একটি ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার কথা। সেক্ষেত্রে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামই এগিয়ে। যদিও সূচি ও ভেন্যু এখনও চূড়ান্ত হয়নি।