টেস্ট হারলেও র‌্যাঙ্কিংয়ে উন্নতি থেমে নেই তামিম-মুশফিকের

শ্রীলঙ্কায় টেস্ট সিরিজ হারলেও ব্যক্তিগত অর্জনে সফল ছিলেন তামিম ইকবাল। দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৯২ রানের ইনিংস খেলেছিলেন। পুরো টেস্টে তার ব্যাট হাসায় টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৩ ধাপ এগিয়েছেন বামহাতি ওপেনার। বর্তমানে তার অবস্থান -২৭। 

তামিমের মতো অগ্রগতি হয়েছে মুশফিকুর রহিমেরও। শেষ টেস্টে দুটি ইনিংসে ৪০ রান করার ফল হিসেবে এক ধাপ এগিয়ে জায়গা করে নিয়েছেন ২১তম স্থানে। অধিনায়ক মুমিনুলের উন্নতিও এক ধাপ। ৪৯ ও ৩২ রানের ইনিংস খেলে তার অবস্থান এখন ৩০তম।

সিরিজে রেকর্ড বইয়ে নাম লেখানো প্রবীণ জয়াবিক্রমা অভিষেক টেস্ট খেলেই জায়গা করে নিয়েছেন ৫০ জন বোলারের মাঝে। ১৭৮ রানে ১১ উইকেট নিয়ে এই স্পিনারের স্থান হয়েছে ৪৮-এ।

ক্যান্ডিতে দ্বিতীয় টেস্টে আলো কেড়ে নিয়েছিলেন জয়াবিক্রমাই। অভিষেকে লঙ্কান কোনও বোলার প্রথমবার ১১ উইকেট নেওয়ার কীর্তি গড়েছেন। প্রথম ইনিংসে ৯২ রানে নিয়েছেন ৬ উইকেট। আর তাতে প্রথম ইনিংসে ২৫১ রানে গুটিয়ে যায় বাংলাদেশ।

৭ উইকেটে ৪৯৩ রানে প্রথম ইনিংস ঘোষণা করা শ্রীলঙ্কা অবশ্য সফরকারীদের ফলোঅন করায়নি। এর পর লঙ্কানরা ৪৩৭ রানের লক্ষ্য ছুঁড়ে দিলে জয়াবিক্রমার বিক্রমেই ২০৯ রানের হার দেখে মুমিনুলরা। এই ইনিংসে লঙ্কান বামহাতি স্পিনার নিয়েছেন ৮৬ রানে ৫ উইকেট।

এছাড়া টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় সিরিজের সর্বোচ্চ স্কোরার দিমুথ করুনারত্নে চলে এসেছেন সেরা দশের কাছে। ১১৮ ও ৬৬ রানের ইনিংস খেলা লঙ্কান অধিনায়ক ১৫ ধাপ থেকে উঠে এসেছেন ১১তম স্থানে।