২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের ভাবনা আইসিসির

গোটা বিশ্বে ক্রিকেট ছড়িয়ে দিতে টি-টোয়েন্টিতে জোর দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। সব সদস্য দেশকে দেওয়া হয়েছে টি-টোয়েন্টি স্ট্যাটাস। এখন কুড়ি ওভারের বিশ্বকাপের আকর্ষণ আরও বাড়ানোর চিন্তা-ভাবনা করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফোর খবর, ২০ দলের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনা করছে আইসিসি।

এ বছর ভারতে হতে যাওয়া কুড়ি ওভারের বৈশ্বিক প্রতিযোগিতাটি ১৬ দল নিয়েই হবে। তবে ২০২৪ সালের আসর থেকে ২০ দল নিয়ে বিশ্বকাপ আয়োজনের ভাবনা আইসিসির। ক্রিকইনফো ছেপেছে, পরিকল্পনায় থাকা ২০ দলের প্রতিযোগিতায় চার গ্রুপে পাঁচটি করে দল প্রতিদ্বন্দ্বিতা করবে।

এখনও আলোচনার মধ্যেই আছে বিষয়টি। তবে বিশ্বজুড়ে টি-টোয়েন্টির যে আবেদন, তাতে দল বাড়ানোর জোর সম্ভাবনা রয়েছে। তাছাড়া আইসিসি ইতিমধ্যে মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপে দল বাড়ানোর ঘোষণা দিয়েছে।

শুধু টি-টোয়েন্টি নয়, ওয়ানডে বিশ্বকাপেও নাকি দল বাড়ানোর ভাবনা আছে আইসিসির। বর্তমানে ৫০ ওভারের বিশ্বকাপে অংশ নেয় ১০ দল। তবে ভবিষ্যতে সেটি বাড়িয়ে ১৪ দল করা হতে পারে। একই সঙ্গে অলিম্পিকে ক্রিকেট যোগ করার বিষয়েও জোরালো অবস্থানে আইসিসি।

টি-টোয়েন্টি ও ওয়ানডে বিশ্বকাপে দল বাড়ানো এবং অলিম্পিকে ক্রিকেট যোগ করার বিষয়গুলো আলোচনা করা হয়েছে সম্প্রতি হওয়া চীফ এক্সিকিউটিভ কমিটির (সিইসি) বৈঠকে। যদিও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি, তবে বিষয়গুলো নিয়ে ইতিবাচক আলোচনা হয়েছে সভায়।

ওয়ানডে বিশ্বকাপ মাত্র ১০ দল নিয়ে আয়োজন করায় বিভিন্ন সময় সমালোচনার মুখে পড়েছে আইসিসি। অন্য সব প্রতিযোগিতায় যেখানে দল বাড়ানো হয়, সেখানে ওয়ানডে বিশ্বকাপে দল কমানো হয়েছে। ২০০৭ সালে ৫০ ওভারের বিশ্বকাপে অংশ নিয়েছিল ১৬ দল। ২০১১ ও ২০১৫ সালে কমে সংখ্যাটা দাঁড়ায় ১৪তে। আর গত ২০১৯ সালের বিশ্বকাপ হয়েছিল ১০ দল নিয়ে।