রোডসকে দেখে পুরনো দিনে ফিরে গেলেন মাশরাফি-মাহমুদউল্লাহরা

স্টিভ রোডস জাতীয় দলে যতদিন ছিলেন। নীরবে-নিভৃতে দলকে এগিয়ে নিয়েছিলেন। তার অধীনে বাংলাদেশ দলের পারফরম্যান্সও খারাপ ছিল না। বড় প্রাপ্তি পঞ্চপাণ্ডবদের সঙ্গে তরুণ ক্রিকেটারদের ম্যাচ জেতানো পারফরম্যান্স। ফলে রোডসের সঙ্গে সিনিয়র-জুনিয়র সব ক্রিকেটারেরই সম্পর্কটা ছিল গভীর। গুরু-শিষ্যের সেই সম্পর্ক কতটা গভীর; তার প্রমাণ মিললো সোমবার।      

সাবেক কোচ স্টিভ রোডস নতুন পরিচয়ে এসেছেন বাংলাদেশে। বিপিএলের অষ্টম আসরে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করবেন। দলের অবস্থা বুঝতে সোমবার দুপুরে মাঠেও হাজির হয়েছিলেন। সেখানে তার উপস্থিতির পর সৃষ্টি হয় আবেগঘন দৃশ্য।

এদিন অন্যপাশে অনুশীলন করছিলেন মিনিস্টার গ্রুপ ঢাকার মাশরাফি বিন মুর্তজা, মাহমুদউল্লাহসহ অন্য ক্রিকেটাররা। রোডসকে দেখেই ছুটে এসে তাকে জড়িয়ে ধরেন মাশরাফি-মাহমুদউল্লাহ।

স্টিভ রোডসকে ঘিরে অন্য ক্রিকেটাররা। সোমবার বেলা ১১টা ৪৫ মিনিটে বিসিবি অ্যাকাডেমি মাঠে অনুশীলনে নামে কুমিল্লা। শুরুতে ক্রিকেটারদের সঙ্গে কথা বলতে দেখা যায় প্রধান কোচ সালাউদ্দিনকে। এর কিছুক্ষণ পর মাঠে আসেন স্টিভ রোডস। সেখানে মাঝ মাঠে বেশ কিছুক্ষণ ধরে চলে খোশগল্প। গুরুকে পেয়ে জাতীয় দলের শিষ্যরাও পুরনো দিনে ফিরে গেলেন।

সাবেক ইংলিশ ক্রিকেটার বাংলাদেশের কোচ হয়ে এসেছিলেন ২০১৮ সালের জুন মাসে। কিন্তু বেশি দিন স্থায়ী হতে পারেননি। ২০১৯ বিশ্বকাপ ব্যর্থতার পর চুক্তির আগেই তার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিসিবি। তখনকার চুক্তি অনুযায়ী ২০২০ সালের অক্টোবর-নভেম্বর পর্যন্ত থাকার কথা ছিল। এরপর বাংলাদেশের ক্রিকেটে কোনও ধরনের সংশ্লিষ্টতা দেখা যায়নি তার।