ঢাকা প্রিমিয়ার লিগ

কেমন হলো প্রথম দিনের দলবদল

ঢাকা প্রিমিয়ার লিগের দলবদল প্রক্রিয়া শুরুর আগেই সব দলের ঘর গোছানোর কাজ একরকম শেষ! দলবদলের প্রথম দিনে বর্তমান চ্যাম্পিয়ন আবাহনীর কোনও ক্রিকেটারের দলবদল হয়নি। ঐতিহ্যবাহী দলটি বৃহস্পতিবার দলবদলের প্রক্রিয়া সারবে। আরেক ঐতিহ্যবাহী দল মোহামেডান মাত্র চার খেলোয়াড় নিয়ে দলবদল সেরেছে। বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পে ও জাতীয় দলের বায়ো বাবল থাকায় তারা অনলাইনের মাধ্যমে দলবদল প্রক্রিয়ায় অংশে নিচ্ছেন।

গতবারের মতো এবারও উন্মুক্ত পদ্ধতিতে হয়েছে দলবদল। প্রথম দিন ৩৯ ক্রিকেটার দলবদল করেছেন। বাকিরা বৃহস্পতিবার দ্বিতীয় দিনে দলবদল প্রক্রিয়ায় অংশ নেবেন। বুধবার সকাল ১০টা থেকে বিকেল ৬টা পর্যন্ত ১২ ক্লাবের দলবদল করার কথা থাকলেও মোহামেডান স্পোর্টিং ক্লাব, গাজী গ্রুপ ক্রিকেটার্স, শাইনপুকুর ক্রিকেট ক্লাব, ব্রাদার্স ইউনিয়ন, সিটি ক্লাব, লিজেন্ডস অব রূপগঞ্জ ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব কেবল দলবদল প্রক্রিয়ায় অংশ নেয়। বাকিরা বৃহস্পতিবার দ্বিতীয় দিনে দল গঠন প্রক্রিয়া সারবে। জানা গেছে, ১২ ক্লাবের মধ্যে প্রাইম দোলেশ্বর চলতি আসরে অংশ নেবে না।

আফগানিস্তানের বিপক্ষে চলমান সিরিজ এবং বগুড়ায় বাংলাদেশ টাইগার্সের ক্যাম্পের কারণে প্রথমবারের মতো সশরীরের পাশাপাশি অনলাইনেও দলবদলের ব্যবস্থা রেখেছে সিসিডিএম। বুধবার দলবদল প্রক্রিয়া শুরু হয় মোহামেডানকে দিয়ে। রুবেল মিয়া, রনি তালুকদার, সোহরাওয়ার্দী শুভ ও জাহিদুজ্জামান খানকে দলে নেয় তারা। এরপর শেখ জামাল দলে টানে তাইবুর রহমান পারভেজ ও মেহরাব হোসেন জসিকে। গাজী গ্রুপ ক্রিকেটার্স ১২ ক্রিকেটারের দলবদলের প্রক্রিয়া সেরে নেয়। ঢাকা লিগের সাবেক চ্যাম্পিয়নরা এবার তরুণদের দিকে নজর দিয়েছে। 

প্রথম দিনে সবচেয়ে বড় নাম মাশরাফি মুর্তজা। গত বছর শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে সাইন করেও লিগে খেলতে পারেননি। এবার মাশরাফিকে দেখা যাবে রূপগঞ্জে। এই পেসার বুধবার বিকেলে সিসিডিএম কার্যালয়ে সশরীরে এসে রূপগঞ্জে সাইন করেছেন। শফিউল ইসলাম ও শেখ মেহেদী হাসান অনলাইনের মাধ্যমে রূপগঞ্জে গেছেন।

বুধবার দলবদল শেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে মাশরাফি বলেছেন, ‘গত বছর শেখ জামালে খেলছিলাম, তারপর করোনা আসায় সব বন্ধ হয়ে গেলো। বাংলাদেশের বেশিরভাগই তো প্রিমিয়ার লিগে খেলে। সবাই আনন্দিত হবে যে আবার লিগ শুরু হতে যাচ্ছে।’

সঙ্গে যোগ করেছেন, ‘লিগের স্টার খেলোয়াড় জাতীয় দলের খেলোয়াড় তা তো না। লিগের আলাদা একটা চার্ম আছে। ওরা (জাতীয় দলের ক্রিকেটাররা) দক্ষিণ আফ্রিকা থেকে যোগ হলে আরেকটু গতি বাড়বে টুর্নামেন্টে।’

গত মৌসুমে মোহামেডানের হয়ে খেলা সাকিব আল হাসান এবারও এই ক্লাবের হয়েই খেলবেন। এছাড়া আবাহনী থেকে মুশফিকুর রহিম, গাজী গ্রুপ থেকে মাহমুদউল্লাহ, খেলাঘর সমাজ কল্যাণ থেকে মেহেদী হাসান মিরাজ, গাজী গ্রুপের সৌম্য সরকারকে এবার দেখা যাবে ঐতিহ্যবাহী ক্লাব মোহামেডানে। তারা প্রত্যেকেই কয়েক মাস আগে দলবদলের কাজ সেরে রেখেছিলেন।

ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী পুরনো দলের অধিকাংশকে ধরে রাখার পাশাপাশি মাহমুদুল হাসান জয়, শামীম হোসেন, তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেনকে নিশ্চিত করেছে। তামিম ইকবাল পুরনো দল প্রাইম ব্যাংকেই থেকে যাচ্ছেন। দলটি গুছিয়েছেন তিনিই। গাজী গ্রুপের কোচ সালাউদ্দিনকে প্রাইম ব্যাংকে টেনেছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।