মুগ্ধতা ছড়ালেন ‘চায়নাম্যান’ সাকিব

সাকিব মানেই চমক, সাকিব মানেই খবরের শিরোনাম! ইতিবাচক কিংবা নেতিবাচক, তাকে ঘিরে আলোচনা যেন শেষই হয় না। এবার চট্টগ্রাম টেস্টে শিরোনাম হলেন তিনি ‘চায়নাম্যান’ ডেলিভারি করে।

বাঁহাতি সাকিব মূলত ফিঙ্গার স্পিনার। মানে অর্থোডক্স স্পিনার। তবে কব্জির মোচড়ে নিখুঁত ডেলিভারি করতেও যে তিনি পারদর্শী, সেটি দেখালেন শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনের খেলায়। বাঁহাতি রিস্ট স্পিনার, যাকে ‘চায়নাম্যান’ হিসেবে ডাকা হয় ক্রিকেট বিশ্বে, সেই ডেলিভারি করে মুগ্ধতা ছড়ালেন সাকিব।

তার নিখুঁত ‘চায়নাম্যান’ ডেলিভারিতে মুগ্ধ শ্রীলঙ্কার অভিজ্ঞ ক্রিকেটার অ্যাঞ্জেলো ম্যাথুজ। প্রথম ইনিংসে ১৯৯ রানের ইনিংস খেলা ডানহাতি এই ব্যাটার মনে করেন, সাকিব এতই অভিজ্ঞ, যেকোনও ধরনের বল করলেও জায়গা মতো ল্যান্ড করাতে পারবেন, ‘আমরা সবাই জানি সাকিব অনেক অভিজ্ঞ ক্রিকেটার। সে যে বলই করুক না কেন, ঠিক জায়গায় ফেলে। এটা সম্ভবত প্রথম ছিল যে সে দুটি চায়নাম্যান ডেলিভারি করেছে। তার এটাও নিখুঁত ছিল। অভিজ্ঞতার মিশেলে সে নতুন কিছু সামনে নিয়ে এসেছে। সে অসাধারণ বোলিং করেছে।’

অবশ্য এবারই প্রথম নয়, গত নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে রিস্ট স্পিন করেছেন সাকিব। এছাড়া অনুশীলনেও রিস্ট স্পিন নিয়ে কাজ করতে দেখা গেছে তাকে। ফলে বাংলাদেশের ক্রিকেটারা সাকিবের এমন ডেলিভারিতে অবাক হননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া নাঈম হাসান যেমন বললেন, ‘অবাক হইনি, সাকিব ভাই চেষ্টা করছিলেন। সাকিব ভাই আগে থেকেই বলছিলেন এটা নিয়ে।’

১৫ দিন পর মাত্র ৩৫ মিনিট ব্যাটিং অনুশীলন করে টেস্ট ক্রিকেট খেলার সাহস কেবল সাকিবই হয়তো নিতে পারেন। শুধু মাঠেই নামেননি তিনি, গত দুই দিনে ২২ গজে দাপট দেখিয়েছেন বাঁহাতি অলরাউন্ডার। ৩৯ ওভার বোলিং করে ৬০ রান খরচ করে সাকিব নেন ৩ উইকেট। তার কৃপণ বোলিংয়েই মূলত কোণঠাসা হয় সফরকারীরা।