ঢাকা টেস্টে খেলবেন মোসাদ্দেক?

২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিলেন মোসাদ্দেক হোসেন। এরপর কেটে গেছে ৯৯০ দিন। এই সময়ে টেস্ট তো বটেই, প্রথম শ্রেণি ক্রিকেটও খেলেননি খুব একটা। যতটুকুই খেলেছেন, সেখানে নেই ভালো পারফরম্যান্স। তবু তাকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট স্কোয়াডে রাখা হয়েছে। সাকিব আল হাসানকে নিয়ে সংশয় থাকার কারণেই মূলত মোসাদ্দেককে দলে অন্তর্ভুক্ত করেছিলেন নির্বাচকরা।

প্রথম শ্রেণি ক্রিকেটে সাম্প্রতিক সময়ে কিছু না করেই টেস্ট দলে ফিরেছেন মোসাদ্দেক। ২০১৯-২০ ও ২০২০-২১ মৌসুমে ব্যাটিং ও বোলিংয়ে ছিলেন নিষ্প্রভ। ২০১৯-২০ মৌসুমে ব্যাটিংয়ে ৩ ম্যাচে ৫ ইনিংসে ২৬ গড়ে ১০৪ রান করেন। আর ২০২০-২১ মৌসুমে ৩ ম্যাচে ৫ ইনিংসে ৩৭.৫০ গড়ে ১৫০ রান করেন মোসাদ্দেক। ডানহাতি এই অলরাউন্ডারকে অন্তর্ভুক্ত করার পর প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু জানিয়েছিলেন, ক্যাম্পে মোসাদ্দেকের অবস্থা দেখেই সিদ্ধান্ত নেবেন তারা। চট্টগ্রামের টেস্টে দারুণ বোলিং করা নাঈম হাসানের ইনজুরিতে ভাগ্য খুলতে যাচ্ছে মোসাদ্দেকের। খেলতে পারেন ঢাকা টেস্টে। অধিনায়ক মুমিনুল হকের কথায় তেমনই ইঙ্গিত।

মোসাদ্দেকের খেলার সম্ভাবনা নিয়ে মুমিনুল বলেছেন, ‘এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। হয়তো ওর খেলার সম্ভাবনাই বেশি। স্পিন বিভাগ দেখুন- তাইজুল গত এক-দুই বছর ধরে খুব ভালো বল করছে। সাকিব ভাই তো গত ম্যাচে খুব ভালো করেছেন। মোসাদ্দেক খেললে ওর ভূমিকা হয়তো একটু ভিন্ন হবে। মাঝেমধ্যে এমন পরিস্থিতিতে পড়তে পারেন। এভাবেই এই পরিস্থিতি থেকে কাটিয়ে উঠতে হবে।’

তবে ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেকের বোলিংয়ের দায়িত্বটা নিতে হবে। মিরপুরের উইকেট অনেকটাই স্পিন বান্ধব হয়ে থাকে। নাঈমের ইনজুরিতে তাইজুল ও সাকিবের ওপরই বড় দায়িত্ব থাকবে। পাশাপাশি মোসাদ্দেককেও বড় ভূমিকা পালন করতে হবে। অধিনায়ক মুমিনুলও সেটাই জানালেন, ‘মোসাদ্দেক যদি খেলে ওকে ভালোভাবে, বুদ্ধিমত্তার সঙ্গে ব্যবহার করাটাও গুরুত্বপূর্ণ। সাকিব ভাই, তাইজুল যেহেতু আছে, ওদের নিয়ে আমি অনেক বেশি আত্মবিশ্বাসী। আশা করি, নাঈম না থাকলেও কোনও সমস্যা হবে না।’

মোসাদ্দেকের টেস্ট অভিষেক ২০১৭ সালে, শ্রীলঙ্কার বিপক্ষে শততম টেস্টে। অভিষেকে খেলেন ৭৫ রানের দারুণ ইনিংস। পরের বছর শ্রীলঙ্কার বিপক্ষেই ৫৩ বলে খেলেন অপরাজিত ৮ রানের লড়াকু ইনিংস। ২০১৯ সালে আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে প্রথম টেস্টে ৮২ বলে উপহার দেন অপরাজিত ৪৮ রানের ইনিংস। পরের ইনিংসে তিনে নেমে ব্যর্থ হলে জায়গা হারান এই ব্যাটিং অলরাউন্ডার। দীর্ঘ বিরতির পর ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেকের সামনে দারুণ কিছু করার সুযোগ!