বৃষ্টি বিরতির পর শুরু হয়েছে তৃতীয় সেশন

৫ বল আগেই দ্বিতীয় টেস্টের তৃতীয় দিন লাঞ্চ বিরতি নিতে হয়েছিল। কারণ ছিল বৃষ্টি। বর্ষণের বেগ বৃদ্ধি পাওয়ায় লাঞ্চ ব্রেকের পর বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্টের দ্বিতীয় সেশন ভেসে যায় বৃষ্টিতে। তৃতীয় সেশনেও সময় নষ্ট হয় অনেক। শেষ পর্যন্ত মিরপুরে তৃতীয় দিনের তৃতীয় সেশনটি শুরু হয়েছে বিকাল ৪টায়।

লাঞ্চ বিরতির আগে প্রথম সেশনে মোট ২৪.১ ওভার খেলা হয়েছে। দুটি উইকেটের বিনিময়ে লঙ্কানরা যোগ করেছে ৬৭ রান। বৃষ্টি বিরতির পর ৮২ ওভার শেষে প্রথম ইনিংসে লঙ্কানদের সংগ্রহ ৪ উইকেটে ২৩৩ রান। তারা বাংলাদেশের চেয়ে পিছিয়ে আছে ১৩২ রানে।  

তৃতীয় দিনের প্রথম ঘণ্টায় সফল ছিল বাংলাদেশ। তুলে নেয় দুটি উইকেট। নাইটওয়াচম্যান রাজিথাকে দিনের দ্বিতীয় বলে ফিরিয়েছেন এবাদত। তার পর লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নেকে সেঞ্চুরি বঞ্চিত করেন সাকিব। দুর্দান্ত ডেলিভারিতে তাকে ৮০ রানে বোল্ড করেছেন। বাকিটা সময় ইনিংস মেরামত করেছেন অ্যাঞ্জেলো ম্যাথুজ ও ধনাঞ্জয়া ডি সিলভা। অর্ধশত ছাড়ানো পঞ্চম উইকেট জুটিতে ম্যাথুজ ব্যাট করছেন ৩৯ রানে, ধনাঞ্জয়া ৩৮ রানে।

২ উইকেটে ১৪৩ রান নিয়ে শ্রীলঙ্কা তৃতীয় দিন শুরু করেছিল। পিছিয়ে থেকে ব্যাট করতে নামলে লঙ্কান অধিনায়ক এবাদতের প্রথম বলে সিঙ্গেল নেন। তার পরের বলেই রাজিথার অফস্টাম্প উপড়ে দ্বিতীয় উইকেটের দেখা পান এবাদত। ১২ বল খেলা রাজিথা কোনও রান না করেই সাজঘরে ফিরেছেন।

তার পর ম্যাথুজ-করুনারত্নে মিলে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেন কিছুক্ষণ। এ সময় পেসাররা বেশ কয়েকবার পরাস্ত করেন তাদের। কিন্তু কাঙ্ক্ষিত সাফল্য মিলছিল না। ৭০ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা করুনারত্নে শতরানের কাছেও পৌঁছে যাচ্ছিলেন। ৮০ রান করা ব্যাটারকে বেশি দূর আর যেতে দেননি সাকিব আল হাসান। ৫৬তম ওভারের শেষ বলে করুনারত্নেকে দারুণ ডেলিভারিতে বোল্ড করেছেন। সাকিবের ঘূর্ণি ‍বুঝতেই পারেননি তিনি। ড্রাইভ করতে গেলে বল ব্যাট-প্যাডের ফাঁক গলে আঘাত করে স্টাম্পে। ১৫৫ বল খেলা করুনারত্নে শেষ পর্যন্ত ফেরেন ৮০ রানে। জীবন পাওয়া এই ইনিংসটিতে ছিল ৯টি চারের মার।

করুনারত্নের প্রতিরোধ ভাঙায় চাপে পড়ে যায় শ্রীলঙ্কা। সেখান থেকে দলকে উদ্ধার করেছে ম্যাথুজ-ধনাঞ্জয়া জুটি। প্রতিরোধ গড়ে এগিয়ে নিচ্ছেন লঙ্কানদের। 

আগের দিন একটি করে উইকেট পাওয়া সাকিব-এবাদত এদিনও একটি করে উইকেট পেয়েছেন।