৫ হাজার রানে তামিম

টেস্ট ক্রিকেটে মুশফিকুর রহিমের আগেই ৫ হাজার রানের মাইফলকে পৌঁছার কথা ছিল তামিম ইকবালের। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে ১৩৩ রানে আউট হলে মুশফিক সবার আগে ৫ হাজার রান ছুঁয়ে ফেলেন। লঙ্কানদের বিপক্ষে ঢাকা টেস্টে দুই ইনিংসে শূন্য রানে আউট হলে তামিমের মাইফলক স্পর্শ আরও দীর্ঘায়িত হয়। অবশেষে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অ্যান্টিগায় বাংলাদেশের দ্বিতীয় ব্যাটার হিসেবে এই কীর্তি গড়লেন দেশসেরা ওপেনার তামিম।

বৃহস্পতিবার ৫ হাজার রান ক্লাবে নাম লেখাতে আর মাত্র ১৯ রান দরকার ছিল বামহাতি ওপেনারের। কেমার রোচের বলে ডিপ মিডউইকেটে ৩ রান নিয়ে এই মাইলফলকে পৌঁছান তিনি।

২০০৮ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক তামিমের। এই টেস্টের আগে ৬৭ টেস্টে ১২৮ ইনিংসে ৩৯ দশমিক ৫৩ ব্যাটিং গড়ে ১০টি সেঞ্চুরি ও ৩১টি হাফ-সেঞ্চুরিতে ৪ হাজার ৯৮১ রান ছিল তার। টেস্ট ক্যারিয়ারে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২ ম্যাচে ২৪ ইনিংসে ১টি সেঞ্চুরি ও ৬টি হাফ-সেঞ্চুরিতে ৮৫৩ রানও করেছেন। ফলে পরিসংখ্যান বলছে এই ওপেনারের অন্যতম সেরা প্রতিপক্ষ ক্যারিবীয়রাই।

মুশফিকের পর বাংলাদেশের পক্ষে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান এখন তামিমের। তৃতীয় সর্বোচ্চ সাকিব আল হাসানের। ৬১ টেস্টে ১১২ ইনিংসে ৪ হাজার ১১৩ রান করেছেন টেস্ট অধিনায়ক।