ইংল্যান্ডকে জয়ের স্বপ্ন দেখাচ্ছেন রুট-পোপ

শুরুর ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই আবারও উইকেট নেই ইংল্যান্ডের! ৫১ রানে হারালো দুই ওপেনারকে। দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ইংলিশদের দুশ্চিন্তা ছিল এতটুকুই। কারণ পরের সময়টা শুধুই ওলি পোপ ও জো রুটের। এই দুই ব্যাটারের অপরাজিত হাফসেঞ্চুরিতে হেডিংলি টেস্টে জয় দেখছে স্বাগতিকরা।

রবিবার হেডিংলি টেস্টের চতুর্থ দিন শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৩৯ ওভারে ২ উইকেটে ১৮৩ রান। নিউজিল্যান্ডের দেওয়া ২৯৬ রানের লক্ষ্যে শেষ দিনে তাদের জিততে প্রয়োজন ১১৩ রান। ইংল্যান্ডের মিডল অর্ডার যে ফর্মে রয়েছে, তাতে জয়ের পাল্লা তাদের দিকেই ভারি।

চতুর্থ দিন শুরু হয়েছিল নিউজিল্যান্ডের ব্যাটিং দিয়ে। দ্বিতীয় ইনিংসে সফরকারীরা অলআউট হয় ৩২৬ রানে। কিউইদের চাপের সময় আবারও দাঁড়িয়ে গিয়েছিলেন টম ব্লান্ডেল ও ড্যারিল মিচেল। টানা তিন টেস্টে সেঞ্চুরি পাওয়া মিচেল খেলেন ৫৬ রানের ইনিংস। অন্যদিকে ব্লান্ডেল অপরাজিত ছিলেন ৮৮ রানে।

প্রথম ইনিংসে ৫ উইকেট পাওয়া জ্যাক লিচ দ্বিতীয় ইনিংসেও মাইলফলক স্পর্শ করেছেন। দ্বিতীয় ইনিংসে ৩২.২ ওভারে ৬৬ রান দিয়ে তার শিকার ৫ উইকেট। ম্যাথু পটস পেয়েছেন ৩ উইকেট।

কিউইদের অলআউট করে ইংলিশরা পায় ২৯৬ রানের লক্ষ্য। কিন্তু শুরুতেই হারায় অ্যালেক্স লিসের (৯) উইকেট। এরপর ফিরে যান আরেক ওপেনার জ্যাক ক্রলি (২৫)। স্বাভাবিকভাবেই চাপ তৈরি হয় স্বাগতিকদের ওপর। ওই জায়গা থেকেই প্রতিরোধ শুরু পোপ-রুটের। তৃতীয় উইকেটে তারা অবিচ্ছিন্ন ১৩২ রানের জুটিতে। যেখানে পোপ অপরাজিত ৮৮ রানে। আর ‍রুট শেষ দিন শুরু করবেন ৫৫ রান নিয়ে।

সংক্ষিপ্ত স্কোর:

(চতুর্থ দিন শেষে)

নিউজিল্যান্ড: ৩২৯ ও দ্বিতীয় ইনিংসে ১০৫.২ ওভারে ৩২৬ (ব্লান্ডেল ৮৮*, ল্যাথাম ৭৬, মিচেল ৫৬, উইলিয়ামসন ৪৮; লিচ ৫/৬৬, পটস ৩/৬৬)।

ইংল্যান্ড: ৩৬০ ও দ্বিতীয় ইনিংসে (লক্ষ্য ২৯৬) ৩৯ ওভারে ১৮৩/২ (পোপ ৮১*, রুট ৫৫*, ক্রলি ২৫, লিস ৯; ব্রেসওয়েল ১/৭০)।