ধারাভাষ্যকে বিদায় বললেন চ্যাপেল

ক্রিকেটারের পাশাপাশি ইয়ান চ্যাপেলের খ্যাতি আছে ধারাভাষ্যেও। প্রায় ৪৫ বছর কাজ করে এই জগৎটাকে সমৃদ্ধ করেছেন। সিডনি মর্নিং হেরাল্ডের বরাত দিয়ে ডেইলি মেইল জানাচ্ছে, সাবেক অজি ক্রিকেটার বিদায় বলেছেন ধারাভাষ্যকেও।

চ্যাপেল ৩০টি টেস্টে নেতৃত্ব দেওয়ার পর আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেছেন। প্রায় সঙ্গে সঙ্গে পদচারণার শুরু মিডিয়া বক্সে।  অস্ট্রেলিয়ার হয়ে বর্ণাঢ্য ক্যারিয়ারে ৭৫ টেস্ট খেলেছেন। বলেছেন, ক্রিকেট ছাড়ার মুহূর্তের সঙ্গে তার ব্রডকাস্টিং বক্স ছাড়ার ধরণটা প্রায় একই, ‘‘আমার মনে আছে সেদিনকার কথা। যখন মনে হয়েছে যথেষ্ট ক্রিকেট হয়েছে। ঘড়ির দিকে তাকালাম, দেখলাম সময় সকাল ১১টা বেজে ৫ মিনিট। অনেক খেলা থাকার পরেও তখন মনে হলো ‘ধ্যাত, কাজপাগুলে হলে এতক্ষণে বলতাম আমাকে যেতে হবে।’’ অর্থাৎ তখন খেলার জন্য ভেতর থেকে সাড়াটা পাচ্ছিলেন না।

৭৮ বছর বয়সী চ্যাপেলের ক্যারিয়ার বিস্তৃত ছিল ১৯৬৪ সাল থেকে ১৯৮০ সাল পর্যন্ত। অস্ট্রেলিয়ার হয়ে ৭৫টি ম্যাচ খেলেছেন। ৪২.৪২ গড়ে তুলেছেন ৫ হাজার ৩৪৫ রান। তার মাঝে ১৪টি সেঞ্চুরির পাশাপাশি ছিল ২৬টি হাফসেঞ্চুরিও। তাছাড়া ১৬টি ওয়ানডেও খেলেছেন এই সময়। ৮ ফিফটি ও ৪৮.০৭ গড়ে করেছেন ৬৭৩।