‘সিতারা-ই-ইমতিয়াজ’ পাচ্ছেন বাবর

পাকিস্তানের ৭৫তম স্বাধীনতা দিবস গেছে গতকাল। এমন দিনে দেশটির ক্রিকেটাঙ্গনের মহাতারকা বাবর আজমকে সম্মাননা জানানোর আগাম ঘোষণা দিয়েছে দেশটি। পাকিস্তান অধিনায়ককে দেওয়া হচ্ছে দেশটির তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা সিতারা-ই-ইমতিয়াজ।

ক্রিকেটের রেকর্ডবুক সমৃদ্ধ করা বাবর এবার রাষ্ট্রীয় সম্মাননাতেও রেকর্ড গড়তে যাচ্ছেন। ২৭ বছর বয়সী সর্বকনিষ্ঠ পাকিস্তানি হিসেবে এই সম্মাননা পেতে যাচ্ছেন তিনি। তাছাড়া মেয়েদের দলের অধিনায়ক বিসমাহ মারুফ পেতে যাচ্ছেন চতুর্থ সর্বোচ্চ সম্মাননা তামঘা-ই-পাকিস্তান।

পাকিস্তানের সর্বোচ্চ বেসামরিক সম্মাননাগুলো নিম্নরূপ:

সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নিশান-ই-ইমতিয়াজ, দ্বিতীয় সর্বোচ্চ হিলাল-ই-ইমতিয়াজ। তৃতীয় সর্বোচ্চ সিতারা-ই-ইমতিয়াজ। তারপর তামঘা-ই-ইমতিয়াজ।     

বাবর যে একদিন না একদিন এই সম্মাননা পেতেন, সেটি বলা মোটেও বাড়াবাড়ি নয়। এরইমধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের র‌্যাঙ্কিংয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টির শীর্ষ ব্যাটার তিনি। টেস্টে অবস্থান তৃতীয়। লাহোর থেকে উঠে আসা এই ক্রিকেটারের ওয়ানডে গড় ৫৯.২ এবং টেস্ট, টি-টোয়েন্টিতে ৪৫- এর বেশি।

অপর দিকে বিসমাহ মারুফ অভিজ্ঞ একজন ক্রিকেটারের পাশাপাশি দেশটির নারী ক্রিকেটারদের প্রেরণার উৎসও। সন্তানের মা হওয়ার পরেও ক্রিকেট চালিয়ে যাচ্ছেন দলকে নেতৃত্ব দিয়ে। ১১৮ ওয়ানডের সঙ্গে খেলেছেন ১১৭টি টি-টোয়েন্টি।

এবার এই সম্মাননা পাবেন ২৫৩ জন পাকিস্তানি নাগরিক। সম্মাননা অনুষ্ঠানটি হওয়ার কথা আগামী বছর ২৩ মার্চ পাকিস্তান ডে-তে।