আয়ারল্যান্ডের ২০১১ বিশ্বকাপ নায়কের অবসর ঘোষণা

রানের ফল্গুধারা ছোটাতে তার জুড়ি নেই। আইরিশ ক্রিকেট নিয়ে রূপকথা হলে নিঃসন্দেহে তিনি হবেন তার নায়ক। বলা হচ্ছে আক্রমণাত্মক মিডল অর্ডার ব্যাটার কেভিন ও’ব্রায়েনের কথা। ডানহাতি এই ব্যাটিং অলরাউন্ডার বিদায় বলে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

আন্তর্জাতিক অঙ্গনে ‘জায়ান্ট কিলার’ এর কথা এলে কেভিন ও’ব্রায়েনের নামটা এমনিতেই চলে আসার কথা। ২০১১ বিশ্বকাপে বেঙ্গালুরুতে ইংলিশবধের ইতিহাস রচিত হয়েছিল কেভিনের বিধ্বংসী শত রানেই। টি-টোয়েন্টি বিশ্বকাপেও আইরিশদের প্রথম জয়ের নায়ক তিনি। তাও আবার বাংলাদেশের বিপক্ষে। ১৭ বলে তার অপরাজিত ৩৯ রানের বিস্ফোরক ইনিংসে ঐতিহাসিক জয় পেয়েছিল আয়ারল্যান্ড। জায়ান্ট কিলিং চলেছে ২০০৭ বিশ্বকাপেও। গ্রুপ পর্বে পাকিস্তানকে হারানোর ম্যাচেও ভূমিকা ছিল ব্রায়েনের। সুপার এইটে বাংলাদেশকে হারানোর ম্যাচেও অবদান রেখেছেন। ৫০ ওভারের বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড এখনও তারই দখলে।

কেভিন গত বছর ওয়ানডে থেকে অবসরে গেলেও টেস্ট আর টি-টোয়েন্টি খেলেছেন। মোট তিন টেস্টের পাশাপাশি খেলেছেন ১১০টি টি-টোয়েন্টি। আর ১৫৩টি ওয়ানডে তো খেলেছেনই।

টি-টোয়েন্টিতে তার সেরা বছরটি ছিল ২০১৯ সালে। ১৫৫ স্ট্রাইক রেটে ৭২৯ রান তুলেছেন। ওই বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহকও ছিলেন তিনি। তবে সবচেয়ে বাজে সময় কাটিয়েছেন গত বছর। সব মিলিয়ে ১৪ টি-টোয়েন্টিতে ৩০১ রান করেছেন। এই বাজে ফর্মের পর আর জায়গা হয়নি দলে। অবসর ঘোষণায় সেটি প্রভাবক ভূমিকা রেখেছে বলেও জানিয়েছেন কেভিন। টুইটারে লিখেছেন, ‘আশা করেছিলাম, অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপে ক্যারিয়ারের ইতি টানবো। কিন্তু গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের পর যেহেতু আর দলেই জায়গা হয়নি। তাই আমার মনে হয়েছে নির্বাচক আর ম্যানেজমেন্ট হয়তো অন্য দিকে তাকিয়ে আছেন।’