১৮৭ রানের জবাবে চাপে বাংলাদেশ

সিরিজের প্রথম ওয়ানডেতে ভারতকে ১৮৬ রানে গুটিয়ে দিয়ে শুরুটা প্রত্যাশা মতো হয়নি বাংলাদেশের। ২৬ রানের মধ্যেই দুই উইকেট হারানোর পর তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়েন সাকিব আল হাসান ও লিটন দাস। দু’জনের ৪৮ রানের জুটির ওপর দাঁড়িয়েই স্বাগতিক দল ম্যাচের নিয়ন্ত্রণ নিতে পারে। লিটনের আউটের পর সাকিব ফিরতেই ফের নিয়ন্ত্রণ হারায় স্বাগতিকরা। মিরপুরে ৩৮ ওভার শেষে ৬ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ১৩৪ রান। ক্রিজে আছেন আফিফ (৬) ও মিরাজ (০)।

ছোট পুঁজি নিয়ে ঠিক যেভাবে বোলিংটা শুরুর প্রয়োজন ছিল, সেভাবেই করেছে ভারত। ইনিংসের প্রথম বলে তুলে নেয় ওপেনার শান্তর উইকেট। অফস্ট্যাম্পের বাইরের বল থার্ডম্যানে খেলতে গিয়ে স্লিপে ক্যাচ দিয়ে বিদায় নেন তরুণ ওপেনার। এরপর এনামুল ও শান্ত মিলে ২৬ রানের জুটি গড়েছেন। দশম ওভারের প্রথম বলেই ভাঙে এই জুটি। এনামুল ফ্লিক করতে চেয়েছিলেন। কিন্তু মিডউইকেটে দাঁড়ানো ওয়াশিংটন সুন্দর দারুণ ক্যাচে সাজঘরের পথ দেখান তাকে।

আগের ওভারে জীবন পাওয়া বিজয় ইনিংসটা খুব বেশি বড় করতে পারেনি। এলবিডাব্লিউর জোরালো আবেদন হয়েছিল তার বিপক্ষে। আম্পয়ার তাতে সাড়া দিলে রিভিউ নিয়ে বেঁচে গেছেন। কিন্তু জীবন পেয়ে সেটাকে কাজে লাগাতে পারেননি। আরও ১ রান যোগ করে আউট হয়েছেন ১৪ রানে।

তৃতীয় উইকেটে লিটন-সাকিব মিলে ৪৮ রানের জুটি গড়ে দলের চাপ কমাচ্ছিলেন। দলীয় ৭৪ রানে লিটন বিদায় নিলে ভাঙে গুরুত্বপূর্ণ এই জুটি। অফস্পিনের বিপক্ষে খেলতে গিয়ে উইকেটকিপারের হাতে ক্যাচ দিয়ে বিদায় দিয়েছেন। অথচ শুরুতে অস্বস্তিতে থাকলেও সময় গড়ানোর সঙ্গে সঙ্গে ছন্দে ফিরছিলেন। পেয়েছিলেন বেশকিছু বাউন্ডারিও। শেষ পর্যন্ত ৬৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪১ রানের ইনিংস খেলতে পেরেছেন।

সঙ্গীকে হারিয়ে কিছুক্ষণের মধ্যে ফিরে যান সাকিবও। অফস্পিনার ওয়াশিংটন সুন্দরের বলে এক্সট্রা কভারের ওপর দিয়ে ড্রাইভ করছিলেন। কিন্তু কোহলির দুর্দান্ত ক্যাচে সাজঘরের পথ দেখতে হয়েছে অভিজ্ঞ অলরাউন্ডারকে। ৩৮ বলে ২৯ রান করা সাকিব আউট হতেই আরও একবার চাপে পড়ে যায় বাংলাদেশ। তার পর মাহমুদউল্লাহ-মুশফিক জুটি গড়ার চেষ্টায় থাকলেও ৩৩ রানের বেশি  যোগ করতে পারেননি। তাদের দুজনকে বিদায় দিয়ে ম্যাচের মোড়ই ঘুরিয়ে দেন মোহাম্মদ সিরাজ।  

তার আগে সাকিবের ঘূর্ণি জাদুর পাশাপাশি এবাদতের গতি ঝড়ে ৪১.২ ওভারে ১৮৬ রানে অলআউট হয়েছে ভারত।