আন্তর্জাতিক টি-টোয়েন্টিকেও বিদায় বলেছেন ফিঞ্চ

গত বছর ওয়ানডে ক্যারিয়ারকে বিদায় বলেছেন অ্যারন ফিঞ্চ। অজি অধিনায়ক বিদায় বলেছেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটকেও। তার মানে নতুন নেতৃত্ব নিয়ে অস্ট্রেলিয়াকে আগামীতে মাঠে নামতে হচ্ছে।

এমন সিদ্ধান্ত প্রত্যাশিতই ছিল। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বলেছিলেন, বিগ ব্যাশের সময় ভবিষ্যৎ নিয়ে নতুন করে ভাববেন তিনি। অথচ মেলবোর্ন রেনেগেডসের হয়ে টুর্নামেন্টটা খারাপ যায়নি। ৩৮.৯০ গড়ে ৪২৮ রান করেছেন। কিন্তু ক্যারিয়ারটা আগস্ট পর্যন্ত লম্বা করতে চাইলেন না। তখন দক্ষিণ আফ্রিকার সঙ্গে টি-টোয়েন্টি সিরিজ রয়েছে অস্ট্রেলিয়ার।

ট্রফি কেসে ওয়ানডে বিশ্বকাপের ছড়াছড়ি থাকলেও টি-টোয়েন্টি ট্রফিটা দীর্ঘদিন অধরা ছিল তাদের। ২০২১ সালে সেই খরা কেটেছে ফিঞ্চের নেতৃত্ব। দুবাইয়ে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘরে তুলেছে নিউজিল্যান্ডকে হারিয়ে।

বিদায়কালে কঠিন বাস্তবতার কথা ফুটে উঠেছে তার কথায়, ‘এটা বুঝতে পারছি ২০২৪ বিশ্বকাপ পর্যন্ত যেহেতু খেলা হবে না। তাই অবসরে যাওয়ার এটাই সঠিক সময়। যাতে আগামী টুর্নামেন্টের জন্য দলটা পরিকল্পনা মতো গড়ে উঠতে পারে।’

অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টি ক্যারিয়ারকে বিদায় বললেও ফিঞ্চের অতৃপ্তি থাকার কথা নয়। এই ফরম্যাটে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি। ৩৪.২৮ গড় ও ১৪২.৫৩ স্ট্রাইক রেটে সংগ্রহ ৩ হাজার ১২০ রান। সর্বোচ্চ স্কোর ১৭২ জিম্বাবুয়ের বিপক্ষে। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে যা সর্বোচ্চ ইনিংসের রেকর্ড।