১৮ ওভারে কিউইদের সংগ্রহ ১৪১ রান


238905.3টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। ১৮ ওভারে ৬ উইকেট হারিয়ে কিউইদের সংগ্রহ ১৪১ রান।



দিল্লির ফিরোজ শাহ কোটলায় টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। কিউইদের হয়ে ব্যাটিং শুরু করেন মার্টিন গাপটিল এবং কেন উইলিয়ামসন। ইনিংসের শুরু থেকে জ্বলে উঠার ইঙ্গিত দিলেও তৃতীয় ওভারের প্রথম বলেই বিদায় নেন ১২ বলে তিনটি বাউন্ডারিতে ১৫ রান করা গাপটিল। ডেভিড উইলির বলে উইকেটের পেছনে জস বাটলারের গ্লাভসবন্দি হন তিনি।
১০.৩ ওভারে দলীয় ৯১ রানে মঈন আলীর বলে ফিরতি ক্যাচ তুরে বিদায় নেন উইলিয়ামসন। ২৮ বলে ৩২ রান করে ফিরে যান তিনি। কিছুক্ষন পর ফিরে যান কলিন মুনরোও। দলীয় ১০৭ রানে প্লাঙ্কেটের বলে ক্যাচ তুলে আউট হন তিনি। ৩২ বলে ৪৬ রানের ঝড়ো ইনিংস খেলেন মুনরো। 
টুর্নামেন্টে দুর্দান্ত দাপটের সঙ্গে লড়াই করেই সেমিফাইনালে নাম লেখায় ফেভারিটের তকমা ছাড়া খেলা নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। ভারতকে হারিয়ে টুর্নামেন্ট শুরু করে নিউজিল্যান্ড সুপার টেনে সবগুলো ম্যাচেই জয় পায়। অস্ট্রেলিয়া, পাকিস্তান ও বাংলাদেশকে হারায় তারা। যেখানে ৪ খেলায় ৪ জয়ে ৮ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে সেমিফাইনালে নাম লেখায় কিউইরা।



সুপার টেনে যেখানে নিউজিল্যান্ড সব ম্যাচ জিতেছে, সেখানে ৩টি ম্যাচ জিতেছে ইংল্যান্ড। একমাত্র ওয়েস্ট ইন্ডিজ ছাড়া বাকি তিন ম্যাচেই জয় ছিল ইংলিশদের। দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান ও শ্রীলঙ্কাকে হারায় তারা।

এখন পর্যন্ত টি-টোয়েন্টিতে ১৩ বার মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। এরমধ্যে জয়ের পাল্লাটা ভারি ইংল্যান্ডেরই। ৮ ম্যাচে জয় পেয়েছে ইংল্যান্ড, ৪ ম্যাচে জয় পেয়েছে নিউজিল্যান্ড। আর পরিত্যক্ত হয়েছে ১টি ম্যাচ।

/এমআর/