ক্রুইফের সর্বকালের সেরা একাদশে পেলে-ম্যারাডোনা-দি স্তেফানো

ইয়োহান ক্রুইফখেলোয়াড় হিসেবে তিনি যতটা সফল, ততটাই সাফল্য পেয়েছেন কোচ হিসেবে। তার ফুটবল দর্শনটাই ছিল আলাদা। এখনকার বার্সেলোনা যে মঞ্চে দাঁড়িয়ে আছে, তার ভিত গড়ে দিয়েছিলেন এই ইয়োহান ক্রুইফ। এ বছরই তিনি পাড়ি জমিয়েছেন না ফেরার দেশে। তার আগেই অবশ্য শেষ করে গিয়েছিলেন নিজের আত্মজীবনিমূলক বই। বহুপ্রতিক্ষিত সেই বইটি বাজারে এসেছে আজ (বুধবার)। তার আগেই অবশ্য প্রকাশ পেয়েছে বইটির বিশেষ এক অধ্যায়। যেখানে এই কিংবদন্তি বেছে নিয়েছেন তার সর্বকালের সেরা একাদশ। যে একাদশে জায়গা পেয়েছেন পেলে, ম্যারাডোনা, দি স্তেফানোর মতো কিংবদন্তিরা।

গত এক দশকে যার খেলার প্রশংসা ক্রুইফের মুখে শোনা গিয়েছে সবচেয়ে বেশি, সেই লিওনেল মেসি কিন্তু জায়গা পাননি ‍একাদশে। এমনকি এখনও খেলছেন, এমন কোনও খেলোয়াড় নেই তার পছন্দের দলে। তার সময়ে কিংবা তার আগে ফুটবলে আলো ছড়ানো খেলোয়াড়দেরই রেখেছেন একাদশে। ব্যকিক্রম বলতে শুধু পেপ গার্দিওলা। ‘প্রিয়’ শীষ্যকে জায়গা দিয়েছেন ৩-৪-৩ ছকে সাজানো দলে।

মূলত আক্রমণাত্মক একটা দলই সাজিয়েছেন ক্রুইফ। ফরোয়ার্ডে পেলে ও ম্যারাডোনার সঙ্গে রেখেছেন ডাচ সতীর্থ পায়েত কেইজারকে। মাঝমাঠে স্তেফানো-গার্দিওলার সঙ্গে আছেন ববি চার্লটন ও ব্রাজিলিয়ান কিংবদন্তি গারিঞ্চা। রক্ষণ সামলানোর জন্য রেখেছেন ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, কার্লোস আলবার্তো ও রুদ ক্রোলকে। আর গোলবারের নিচে রেখেছেন কিংবদন্তি গোলরক্ষক লেভ ইয়াসিনকে।

ক্রুইফের সেরা একাদশ (৩-৪-৩) : লেভ ইয়াসিন; কার্লোস আলবার্তো, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, রুদ ক্রোল; আলফ্রেদো দি স্তেফানো, পেপ গার্দিওলা, ববি চার্লটন, গারিঞ্চা; ম্যারাডোনা, পেলে, পায়েত কেইজার।

/কেআর/