কোহলি-বিজয়ের সেঞ্চুরিতে ভারতের লিড

কোহলির আরেকটি সেঞ্চুরি, অপরাজিত তিনি ১৪৭ রানেকোহলির হার না মানা ১৪৭ রানের ওপর ভর দিয়ে ইংলিশদের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ৫১ রানের লিড নিয়েছে ভারত। কোহলির আগে সেঞ্চুরি পূরণ করেছিলেন ওপেনার মুরালি বিজয়ও। তিনি আউট হন ১৩৬ রান করে।

চলছে বিরাট কোহলির জাদু। ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন ভারতীয় অধিনায়ক। মাঝে এক টেস্ট বিরতি দিয়ে আবারও পেলেন তিন অঙ্কের ম্যাজিক ফিগারের দেখা। তার হার না মানা ১৪৭ রানের ওপর ভর দিয়ে ইংলিশদের বিপক্ষে মুম্বাই টেস্টের প্রথম ইনিংসে ৫১ রানের লিড নিয়েছে ভারত। কোহলির আগে সেঞ্চুরি পূরণ করেছিলেন ওপেনার মুরালি বিজয়ও। তিনি আউট হন ১৩৬ রান করে। জোড়া সেঞ্চুরিতে তৃতীয় দিন শেষ করেছে ভারত ৭ উইকেটে ৪৫১ রানে।

তৃতীয় দিনের শুরুটা ভালো ছিল না ভারতের। দিনের দ্বিতীয় বলেই স্বাগতিকরা হারায় চেতশ্বর পূজারার উইকেটটি। ভারতীয় এই ব্যাটসম্যান ৪৭ রান প্যাভিলিয়নে ফেরেন জ্যাক বলের শিকার হয়ে। এর পরই শুরু কোহলি-বিজয়ের প্রতিরোধ, তৃতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১১৬ রান। দলের স্কোর বাড়ানোর সঙ্গে বিজয় তুলে নেন টেস্ট ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি। আদিল রশিদের বলে ফিরতি ক্যাচ দিয়ে আউট হন তিনি ১৩৬ রানে। ২৪২ বলের ইনিংসটি সাজিয়েছিলেন ১০টি চার ও ৩ ছক্কায়।

বিজয় ফিরে যাওয়ার পর জো রুটের আঘাতে পার্থিব প্যাটেল (১৫) ও রবিচন্দ্রন অশ্বিন (০) দ্রুত ফিরলেও ত্রাণকর্তা হয়ে ঠিক দাঁড়িয়ে যান কোহলি। দুর্দান্ত ব্যাটিংয়ে পূরণ করেন টেস্ট ক্যারিয়ারের ১৫তম সেঞ্চুরি। সেই সঙ্গে অধিনায়ক হিসেবে নির্দিষ্ট কোনও সিরিজে স্পর্শ করেন ৫০০ রানের মাইলফলক। তিনি ছাড়া ভারতীয় অধিনায়ক হিসেবে শুধুমাত্র একজন খেলোয়াড়েরই আছে এই কীর্তি। সুনীল গাভাস্কার যেটা  করেছিলেন দুইবার। অধিনায়ক হওয়ার পর টেস্টে একেবারে বদলে যাওয়া কোহলি দিন শেষ করেছেন ১৪৭ রানে, ২৪১ বলের যে ইনিংসটিতে আছে ১৭টি চারের মার। ক্রিকইনফো

সংক্ষিপ্ত স্কোর :

(তৃতীয় দিন শেষে)

ইংল্যান্ড : প্রথম ইনিংস ৪০০।

ভারত : প্রথম ইনিংস ১৪২ ওভারে ৪৫১/৭ (কোহলি ১৪৭*, বিজয় ১৩৬, জয়ন্ত ৩০*, জাদেজা ২৫, লোকেশ ২৪; রুট ২/১৮, মঈন ২/১৩৯)।

/কেআর/