লিগ শিরোপা জিততে বার্সেলোনার খরচ ৩০০০ কোটি টাকা!

২০১৫-১৬ মৌসুমের লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা২০১৫-১৬ মৌসুমের লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনা। রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে তারা জেতে লিগ শিরোপা। মাত্র ১ পয়েন্টে এগিয়ে থেকে জেতা এই শিরোপার পেছনে কত টাকা খরচ করত হয়েছে জানেন? ৩৭৩ মিলিয়ন ইউরো, বাংলাদেশের টাকার অঙ্কে যা ৩০০০ কোটির বেশি!

গত মৌসুমে দলবদলে মোটা অঙ্কের টাকা খরচ করেছে বার্সেলোনা। তার সঙ্গে লুই সুয়ারেস, নেইমার ও লিওনেল মেসির বিশাল অঙ্কের বেতন তো আছেই। সব মিলিয়ে তাই কাতালান ক্লাবটিতে খরচ করতে হয়েছে প্রচুর। আমেরিকার অর্থনৈতিক বিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান ‘কেপিএমজি’-এর হিসাব অনুযায়ী খরচের অঙ্কটা ৩৭৩ মিলিয়ন ইউরো। বাংলাদেশের টাকার হিসাবে যা ৩০০০ কোটি টাকারও বেশি। ওই প্রতিষ্ঠানটির হিসাব অনুযায়ী অন্য সব লিগের চ্যাম্পিয়নরা শিরোপা জেতার পথে যে টাকা খরচ করেছে, তার চেয়ে অনেক বেশি খরচ করেছে বার্সেলোনা।

তাদের হিসাব বলছে, গত মৌসুমে লা লিগা জেতার পথে বার্সেলোনা প্রত্যেক পয়েন্টের জন্য খরচ করেছে ৩৪ কোটি টাকা। তাদের পর সবচেয়ে বেশি খরচ হয়েছে বায়ার্ন মিউনিখের। জার্মান চ্যাম্পিয়নদের প্রত্যেক পয়েন্টের দাম ২৬ কোটি টাকা। ফরাসি চ্যাম্পিয়নস প্যারিস সেন্ত জার্মেই প্রত্যেক পয়েন্টের জন্য খরচ করেছে ২৫ কোটি টাকা। আর ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাস প্রত্যেক পয়েন্টের পেছনে খরচ করেছে ২০ কোটি টাকা। মার্কা

/কেআর/