উড়ন্ত রোনালদোর আরেকটি রেকর্ড

রোনালদোমৌসুমের শেষ দিকে এসে উড়ছেন ক্রিস্তিয়ানো রোনালদো। গোলের পর গোল করে প্রতিপক্ষদের উড়িয়ে দিচ্ছেন রিয়াল মাদ্রিদ তারকা। সেভিয়ার বিপক্ষে লা লিগার গুরুত্বপূর্ণ ম্যাচেও করেছেন তিনি জোড়া গোল। ওই দুই গোলে রিয়ালের যেমন জয় নিশ্চিত হয়েছে, একই সঙ্গে ব্যক্তিগত অর্জনের খাতায় নতুন আরেকটি রেকর্ড লিখেছেন পর্তুগিজ উইঙ্গার। ইউরোপের শীর্ষ লিগগুলোর সর্বোচ্চ গোলদাতার তালিকার শীর্ষস্থানটা ভাগাভাগি করেছেন কিংবদন্তি জিমি গ্রেভসের সঙ্গে।

সেভিয়ার বিপক্ষে সান্তিয়াগো বার্নাব্যুর ম্যাচে রিয়ালের জার্সিতে আবার ৪০০তম গোলের মাইলফলকও ছুঁয়েছেন রোনালদো। প্রথমবার বল জালে জড়িয়েই পূরণ করেন ৪০০ গোল। সেই সঙ্গে ইউরোপের শীর্ষ পাঁচ লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জার্মান কিংবদন্তি গার্ড মুলারকে যান টপকে। মুলারের গোল সংখ্যা ছিল ৩৬৫। তাকে ছাড়িয়ে যাওয়ার পর সামনে ছিল কেবল টটেনহাম ও চেলসি কিংবদন্তি গ্রেভস। ৩৬৬ গোল নিয়ে শীর্ষে থাকা ইংলিশ এই স্ট্রাইকারকেও ধরে ফেলেন রোনালদো সেভিয়ার বিপক্ষে দ্বিতীয়বার লক্ষ্যভেদ করে। তাই আর ১ গোল করতে পারলেই তিনি সবাইকে টপকে এককভাবে বসবেন ইউরোপিয়ান লিগ ফুটবলের সর্বোচ্চ গোলদাতার আসনে।

লিগ ফুটবলে রোনালদোর ৩৬৬ গোল এসেছে দুই ক্লাবের জার্সিতে। রিয়ালে যোগ দেওয়ার আগে পর্তুগিজ অধিনায়ক খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের জার্সিতে। ইংলিশ এই ক্লাবে তিনি গোল করেছেন ৮৪টি। তার সঙ্গে রিয়ালে এখন পর্যন্ত তার লক্ষ্যভেদ ২৮২বার। সবমিলিয়ে তাই গোলের নতুন রেকর্ডে নাম লেখালেন ইউরো জয়ী এই তারকা।

খুব বেশি পিছিয়ে নেই লিওনেল মেসিও। এখনও খেলছেন, এমন খেলোয়াড়দের মধ্যে রোনালদোর পরই ৩৪৬ গোল নিয়ে রয়েছেন আর্জেন্টাইন তারকা। তালিকার পরের জায়গায় থাকা জ্লাতান ইব্রাহিমোভিচ ৩৬৮ গোল নিয়ে রয়েছেন ১১তম স্থানে। গোল ডটকম

/কেআর/