রোমা অধ্যায়ের সমাপ্তি টানছেন টট্টি

ফ্রান্সেস্কো টট্টিবিদায়ের প্রস্তুতি নিচ্ছেন ফ্রান্সেস্কো টট্টি। রোমার সঙ্গে ২৫ বছরের মধুর সম্পর্কের ইতি টানছেন তিনি।

রোমায় আর থাকবেন না টট্টি- ক্লাবের নতুন ডিরেক্টর অব স্পোর্ট মনচি মে মাসের শুরুতে বলেছিলেন এ কথা। তাই এ খবর অপ্রত্যাশিত ছিল না। তবে এতদিন নিজের ভবিষ্যত নিয়ে নীরব থাকা টট্টি বৃহস্পতিবার নিজের টুইটার অ্যাকাউন্টে প্রকাশ করলেন, জেনোয়ার বিপক্ষে শেষবার রোমার জার্সি পরবেন তিনি।

১৯৯২ সালে রোমায় সিনিয়র ক্যারিয়ার শুরু করেছিলেন টট্টি। দুই যুগেরও বেশি সময় ধরে রোমানদের সঙ্গেই আছেন তিনি। যদিও তার অর্জন কেবল একটি সিরি আ, দুটি করে ইতালিয়ান কাপ ও ইতালিয়ান সুপার কাপ।

অর্জনের ঝুলি ছোট হলেও ক্লাবে সম্রাটের খেতাব জুটিয়েছেন টট্টি। আর সেই ক্লাবকে বিদায়ের বেলায় আবেগ ঝরল তার পোস্টে, ‘এ জার্সি আমার কাছে কতটা অর্থবহ সেটা মাত্র কয়েকটা শব্দে আমি বলতে পারব না। জার্সির এ রঙ আমার কাছে সবসময় বিশেষ কিছু ছিল, আছে এবং সারাজীবন থাকবে।

মাত্র ১৩ বছরে রোমার সঙ্গে সম্পর্ক তৈরি করেছিলেন টট্টি। প্রায় ৮০০ বার পরেছেন এ জার্সি, হয়েছেন ক্লাবের রেকর্ড গোলদাতা। আর ৩৮ বছর ৫৯ দিনে গোল করে চ্যাম্পিয়নস লিগের সবচেয়ে বয়স্ক গোলদাতার মর্যাদা এখনও তার দখলে। কিন্তু বয়সের ভারে নুইয়ে পড়তে চান না ৪০ বছর বয়সী টট্টি। বরং ভালোবাসার ফুটবল খেলে যেতে চান আরও কিছুদিন, ‘ফুটবলের প্রতি ভালোবাসা কখনও শেষ হবে না। এর গভীরতা আমার কাছে কল্পনাতীত। সোমবার থেকে আমি আবার প্রস্তুত। আমি নতুন চ্যালেঞ্জের জন্য প্রস্তুত।’ সূত্র- ইএসপিএনএফসি, গোলডটকম

/এফএইচএম/