ইতালি কোচ বরখাস্ত

বরখাস্তই হলেন জিয়ান পিয়েরো ভেনতুরাখবরটা অনুমিতই ছিল। অপেক্ষা ছিল আনুষ্ঠানিক ঘোষণার। অবশেষে সেই ঘোষণাটা দিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। বিশ্বকাপের মূল পর্বে জায়গা করতে না পারায় ইতালি বরখাস্ত করেছে কোচ জিয়ান পিয়েরো ভেনতুরাকে। সুইডেনের বিপক্ষে প্লে অফ হারের দুই দিন পর চাকরি হারালেন এই কোচ।

গত ৬০ বছরে এমন লজ্জার সামনে পড়তে হয়নি ইতালিকে। ১৯৫৮ সালে সবশেষ দর্শক হয়ে বিশ্বকাপ দেখতে হয়েছিল চারবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। ২০১৮ সালে সেই অভিজ্ঞতা আবার নিতে হবে আজ্জুরিদের। প্লে অফে সুইডেনের বিপক্ষে দুই লেগ মিলিয়ে ১-০ গোলে হেরে বিশ্বকাপ স্বপ্ন শেষ হয়ে যায় তাদের। এই ব্যর্থতায় কোচ ভেনতুরা নিজে থেকে পদত্যাগ না করায় চাকরি হারানোটা ছিল সময়ের অপেক্ষা। বুধবার জরুরি বৈঠক শেষে ইতালিয়ান ফুটবল ফেডারেশন নিশ্চিত করেছে তার বরখাস্তের খবর।

এক বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, ‘এফআইজিসি সভাপতি কার্লো তেভেচ্চিও জরুরি বৈঠক ডেকেছিলেন বিশ্বকাপ বাছাইয়ের ব্যর্থতার পর। যে বৈঠকে সভাপতি প্রথম নির্দেশ দিয়েছেন এখনকার কোচিং স্টাফের সবাইকে ছেড়ে দেওয়ায়। এই সিদ্ধান্তের পর ভেনতুরা আর জাতীয় দলের কোচ হিসেবে থাকছেন না।’

এত বড় একটা ধাক্কার পরও কিন্তু কোচের চেয়ারটা ছাড়তে চাননি ভেনতুরা। বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর বলেছিলেন, ‘আমি পদত্যাগ করব না, কারণ  ইতালিয়ান ফুটবল ফেডারেশনের সঙ্গে এখনও আমার কোনও কথা হয়নি।’ পদত্যাগ না করায় বরখাস্তের মধ্যে দিয়ে শেষ হলো ভেনতুরার ইতালি জাতীয় দলের অধ্যায়।

২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়নশিপের পর ইতালির সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হয় আন্তোনিও কন্তে। চেলসি কোচের ছেড়ে যাওয়া জায়গাতেই বসেন ৬৯ বছর বয়সী ভেনতুরা। এখন তার জায়গায় নতুন কোচ খুঁজতে হবে ইতালিকে। সম্ভাব্য কোচদের যে নাম শোনা যাচ্ছে, সেখানে এগিয়ে দিনকয়েক আগেই বায়ার্ন মিউনিখ থেকে বরখাস্ত হওয়া কার্লো আনচেলত্তি। গোল ডটকম