রোনালদোর লিজেন্ড হওয়ার রাত!

15272762270640লিভারপুলের বিপক্ষে শনিবার রিয়াল মাদ্রিদ কিয়েভে মাঠে নামবে চ্যাম্পিয়নস লিগ ফাইনালে। যেটা আবার ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় ক্রিস্তিয়ানো রোনালদোর ষষ্ঠ ফাইনাল। রিয়াল রেকর্ড হ্যাটট্রিক শিরোপা জিতলে পর্তুগিজ তারকার জন্য এই রাতটা হবে অবিস্মরণীয়।

এর আগে ম্যানইউর হয়ে দুটি চ্যাম্পিয়নস লিগ ফাইনাল খেলেছেন রোনালদো। দুটি ভিন্ন স্বাদ পেতে হয়েছিল তাকে। ২০০৮ সালে চেলসির বিপক্ষে প্রথমবার শিরোপা জিতেছিলেন তিনি। কিন্তু পরের বছর পেপ গার্দিওলার বার্সেলোনার কাছে সেটা ধরে রাখতে পারেননি।

তারপর তো লাল জার্সি খুলে সাদা জার্সি পরলেন রিয়ালে। মাদ্রিদের ক্লাবটির হয়ে ফাইনাল খেলে সবগুলোই জিতেছেন রোনালদো। এই ইতিহাসের শুরুটা হয়েছিল ২০১৪ সালে লিসবন ফাইনালে। নিজ দেশে অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রিয়ালের দশম শিরোপা উঁচু করে ধরেছিলেন তিনি।

দুই বছর পর ২০১৬ সালে মিলানের ফাইনালে আবারও মাদ্রিদ ডার্বিতে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পান রোনালদো। গত বছর কার্ডিফে জোড়া গোল করে রিয়ালকে এনে দেন ১২তম শিরোপা।

ক্লাব ফুটবলের শীর্ষ পুরস্কার চারবার জিতেছেন রোনালদো। আরেকটি জিতলেই তিনি জায়গা করে নেবেন রিয়ালের লিজেন্ড আলফ্রেদো দি স্তেফানোর পাশে, যিনি এই ক্লাবেই পাঁচটি ইউরোপিয়ান কাপ জিতেছেন। শনিবার রাতে এই কিংবদন্তিতুল্য অর্জনের পথে রোনালদো। দলকে আরও একবার শিরোপা জেতাতে পারলে রিয়ালের জন্য প্রতিষ্ঠিত হবে একটি যুগের, যার স্রষ্টা হিসেবে স্মরণীয় থাকবেন ‘সিআরসেভেন’। মার্কা