নয়ারের পাশে বিশ্বজয়ী লরি

মানুয়েল নয়ারইনজুরি থেকে প্রায় এক বছর পর রাশিয়া বিশ্বকাপ দিয়ে মাঠে ফিরেছিলেন মানুয়েল নয়ার। ব্রাজিল বিশ্বকাপের সেরা গোলরক্ষক কিন্তু নিজের সেরা ফর্মে ফিরতে পারেননি, এখনও নয়। তাতে বারবার সমালোচনার শিকার হচ্ছেন তিনি। তবে বিশ্বকাপ জয়ী ফ্রান্সের অধিনায়ক ও গোলরক্ষক উগো লরি থাকছেন নয়ারের পাশে।

গুরুতর চোট কাটিয়ে সবশেষ বিশ্বকাপে জায়গা করে নেন নয়ার। কয়েক দশকের ইতিহাসে প্রথমবার গ্রুপ থেকে বিদায় নেয় আগেরবারের চ্যাম্পিয়নরা। দক্ষিণ কোরিয়ার কাছে গ্রুপের শেষ ম্যাচে হারে ভয়ঙ্কর কিছু ভুলের জন্য তীব্র বাক্যবাণে জর্জরিত হন ৩২ বছর বয়সী নয়ার।

তাছাড়া গত সপ্তাহে নেশন্স লিগে নেদারল্যান্ডসের কাছে প্রথম গোল খাওয়ার পেছনেও দায়ী ছিলেন নয়ার। এমন সব ভুলের কারণে জার্মান লিজেন্ড লোথার ম্যাথাউস তাকে সরিয়ে মার্ক আন্দ্রে টের স্টেগেনকে সুযোগ দেওয়ার পরামর্শ দেন। যদিও কোচ ইয়োখহেইম ল্যোভ তার গোলরক্ষকের পাশে ছিলেন। এবার নয়ার পাশে পেলেন সবশেষ বিশ্বকাপ জয়ী ফ্রান্সের গোলরক্ষক লরিকে।

গত সোমবার পিছিয়ে পড়েও জার্মানিকে ২-১ গোলে হারানো ফ্রান্সের অধিনায়ক বলেছেন, ‘সে আমার কাছে সেরা। মানুয়েল নয়ারকে নিয়ে কোনও সন্দেহ নেই। সে চমৎকার খেলোয়াড়, ভবিষ্যতে সে আবারও এটা প্রমাণ করবে।’

নয়ারের পাশে থাকার ব্যাখ্যা দিলেন লরি, ‘বায়ার্ন মিউনিখ ও জার্মানিকে সে যেসব অর্জন এনে দিয়েছে, তাতে করে তার ফর্ম নিয়ে সমালোচনা করা অনুচিত। প্রায় এক বছর ফুটবল না খেলে মাঠে ভালো করা সহজ নয়। সে এখনও সেরা পর্যায়ে আছে এবং একজন সেরা গোলরক্ষক।’ গোল ডটকম