৫ গোলের রোমাঞ্চকর ম্যাচে ডাচদের জয়

দুই গোলে এগিয়ে থেকে নেদাল্যান্ডস জয়ের সুবাস পাচ্ছিল। কিন্তু ইউক্রেনের ম্যাচে ফিরতে সময় লাগেনি। দুই গোল শোধও দিয়ে দিলো। কিন্তু তখনও দমে যায়নি ডাচরা। শেষ দিকে লক্ষ্যভেদ করে ইউরো চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে জয় নিয়ে মাঠে ছেড়েছে। সি গ্রুপে রোমাঞ্চকর ম্যাচটিতে নেদারল্যান্ডস ৩-২ গোলে জিতেছে ইউক্রেনের বিপক্ষে।

২০১৬ ইউরোতে খেলতে পারেনি নেদারল্যান্ডস। এবার ফিরেই প্রথম ম্যাচে জয় পেয়েছে ডাচরা। বিপরীতে ইউক্রেন গতবার খেললেও গ্রুপ পর্ব থেকে বিদায় নিতে হয়েছিল। এবারের শুরুটাও তাদের জন্য সুখকর হলো না।

শক্তির তারতম্যে ইউক্রেনের চেয়ে নেদারল্যান্ডস এগিয়ে। আমস্টারডামের মাঠে বল দখলে এগিয়ে থেকে একের পর এক আক্রমণ করে ইউক্রেনকে চাপে রাখে ১৯৮৮ সালের চ্যাম্পিয়নরা। কিন্তু কিছুতেই প্রতিপক্ষের গোলমুখ খুলতে পারছিল না। প্রথমার্ধে তাই থাকতে হয়েছে গোলশূন্য।

নেদারল্যান্ডসের প্রথম সুযোগ আসে ৫ মিনিটের সময়। দামফ্রিসের শট গোলকিপারের পায়ে লেগে প্রতিহত হয়। ৪০ মিনিটে দামফ্রিসের আরও একটি প্রচেষ্টা ব্যর্থ হয়েছে। ফাঁকায় থেকে তার নেওয়া হেড পোস্টের বাইরে দিয়ে যায়।

বিরতির পর অবশ্য নেদারল্যান্ডসের গোল পেতে সমস্যা হয়নি। ৫২ মিনিটে প্রথম গোল আসে। ডান প্রান্তের ক্রসটি ইউক্রেনের গোলকিপার ঠিকঠাক প্রতিহত করতে পারেননি। ফিরতি বলে জর্জিনহো ভাইনালদম দৌড়ে এসে জোরালো শটে জাল কাঁপান।

৫৮ মিনিটে ব্যবধান ২-০। ওট ভেঘহরস্ট এর শট গোলকিপারের পায়ে লেগে জড়িয়ে যায় জালে। দুই গোলে পিছিয়ে থেকে ইউক্রেনও তা শোধ দেওয়ার চেষ্টা করে। সফলও হয়। ৭৫ মিনিটে বক্সের বাইরে থেকে জোরালো শটে ইয়ারমোলেঙ্কো গোল করে ব্যবধান ২-১ করেন। ৭৯ মিনিটে ২-২ হয়। ফ্রি-কিক থেকে ইয়ারেমচুক হেডে লক্ষ্যভেদ করে সমর্থকদের আনন্দে ভাসান।

কিন্তু তখনও ম্যাচের অন্য চিত্র বাকি। ৮৫ মিনিটে নেদারল্যান্ডস জয়সূচক গোল পায়। সতীর্থের ক্রস থেকে হেডে দামফ্রিস লক্ষ্যভেদ করে দলের তিন পয়েন্ট নিশ্চিত করেন।