ব্যাটল অব দ্য ব্রিজের পর অভিযুক্ত টুখেল-কন্তে

রবিবার স্ট্যামফোর্ড ব্রিজে যা হয়েছে সত্যিকার অর্থেই সেটি বিধিবহির্ভূত আচরণ। চেলসি-টটেনহাম ম্যাচে প্রায় মারামারিতে জড়ানোর মতো পরিস্থিতি তৈরি করেছিলেন দুই দলের কোচ। ‘ব্যাটল অব দ্য ব্রিজে’ বাধাপ্রাপ্ত না হলে পরিস্থিতি আরও ভয়ঙ্কর রূপ নিতে পারতো। শেষ পর্যন্ত রেফারি তাদের লাল কার্ড দেখিয়ে তাৎক্ষণিক পরিস্থিতি সামাল দিয়েছেন। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচের পর অবশ্য আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়েছে চেলসি কোচ টমাস টুখেল ও টটেনহাম কোচ আন্তোনিও কন্তের বিরুদ্ধে।

প্রথম দিককার উত্তেজনায় হলুদ কার্ড দেখতে হয়েছে দুজনকে। ৬৮ মিনিটে পিয়ের ১-১ সমতায় ফেরে টটেনহাম। উল্লাস করতে করতে কন্তে তখন চলে যান টুখেলের জন্য নির্ধারিত টেকিনিক্যাল এরিয়ায়। তখন টুখেল ছুটে এলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। যার ফলে হলুদ কার্ড দেখান রেফারি। তার পরের ঘটনা দুজনের করমর্দনকে ঘিরে। এই করমর্দনের সময় হ্যাঁচকা টানের ঘটনা ঘটেছিল। এ নিয়ে পরিস্থিতি রূপ নেয় কদর্যতায়। ধাক্কাধাক্কির ঘটনাও ঘটেছে। পরিস্থিতি শান্ত করতে পরে কোচিং স্টাফ ও খেলোয়াড়রাও যোগ দেন পরে।

ওই ঘটনার পর ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন এফএ জানিয়েছে, ‘টুখেল ও কন্তের বিরুদ্ধে এফএ বিধির ই-৩ ভঙ্গের অভিযোগ আনা হয়েছে। ম্যাচের পর দুজনের আচরণ-ই সঠিক ছিল না।’

এখন কন্তে ও টুখেলের ওই ঘটনার জবাবদিহি করতে হবে। যার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছে ১৮ আগস্ট পর্যন্ত।