ইসরায়েল নয়, ফিফার টিকিট কোম্পানি স্বীকৃতি দিলো ফিলিস্তিনকে

ইসরায়েলি কেউ যদি কাতার বিশ্বকাপ দেখতে যেতে চান। তাহলে টিকিট বুকিং দেওয়ার ক্ষেত্রে নিজস্ব অঞ্চল হিসেবে বাছাই করতে হবে ফিলিস্তিনকে। সেখানে তাদের নিজস্ব অঞ্চলকে তালিকাভুক্ত করা হয়নি। দেশ হিসেবে স্বীকৃতি দিয়ে ফিলিস্তিন নামেই ওই অঞ্চলকে তালিকাভুক্ত করা হয়েছে। অর্থাৎ টিকিট বুকিংয়ের ক্ষেত্রে ইসরায়েলের পরিবর্তিতে ফিলিস্তিনকে নিজ দেশ হিসেবে তাদের বেছে নিতে হবে।

নতুন এই খবরে রীতিমত তোলপাড় চলছে বিশ্ব মিডিয়ায়। কাতার বিশ্বকাপের জন্য এশিয়া ও ওশেনিয়া অঞ্চলের টিকিট বিক্রির অনুমতি পেয়েছে উইন্টারহিল হসপিটালিটি নামের একটি বিক্রয় কোম্পানি।

ফিলিস্তিনি নিউজ এজেন্সি ওয়াফা বলেছে, পূর্বে ওই অঞ্চলটি ‘অধিকৃত ফিলিস্তিনি আঞ্চল’ হিসেবে তালিকাভুক্ত ছিল। বর্তমানে সেটি বদলে ফিলিস্তিন করা হয়েছে। অর্থাৎ ফিলিস্তিনকে দেশ হিসেবে দেখানো হয়েছে। আরব ফুটবল ভক্তরা বিষয়টিকে সাধুবাদ জানাচ্ছেন সোশ্যাল মিডিয়ায়।

শুরুতে বিষয়টি নিয়ে ইস্যু তৈরি করে ইসরায়েলি মিডিয়াই। বুধবার তারা জানায়, ইসরায়েলকে ইউরোপীয় অঞ্চলেও তালিকাভুক্ত করা হয়নি।

একজন তো এভাবেই টুইট করেছেন পরে, ‘ধন্যবাদ কাতারকে, বিশ্বকাপের অঞ্চল থেকে ইসরায়েলের নাম বাদ দেওয়ার জন্য। কাতার সরকারকে স্যালুট।’

এক লেবানিজ ভক্তও উচ্ছ্বসিত প্রশাংসা করেছেন ফিলিস্তিনকে কোনও আরব দেশের এই সমর্থনের ঘটনায়। তিনি আরব নিউজকে বলেছেন, ‘আসলে ইসরায়েল নামে কোনও কিছুর যে অস্তিত্ব আছে, কাতার সেটাকে স্বীকৃতি দেয় না। এমনকি আরব অঞ্চলের কোনও ইভেন্টেও তাদের অংশগ্রহণ দেখতে নারাজ।’

অনেকে আবার এটাকে ফিলিস্তিনে ইসরায়েলি আগ্রাসনের নীরব প্রতিবাদ হিসেবেও তুলে ধরেছেন।