মার্চে ফিফা প্রীতি ম্যাচ খেলবে বাংলাদেশ 

আগামী বছর বাংলাদেশ ফুটবল দলের সামনে ব্যস্ত সূচি। বিশেষ করে ফিফা প্রীতি ম্যাচ ছাড়াও আছে ২০২৬ বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্ব। নতুন বছরের সবকটি ফিফা উইন্ডো কাজে লাগাতে চাইছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বুধবার (৭ ডিসেম্বর) জাতীয় টিমস কমিটির সভা হয়েছে। সভায় সভাপতিত্ব করেছেন টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

সভায় ২০২৩ সালে ফিফা উইন্ডোতে সম্ভাব্য প্রীতি ম্যাচ খেলা ও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণের বিষয়ে আলোচনা হয়েছে। মার্চ থেকে নভেম্বর পর্যন্ত পাঁচটি ফিফা উইন্ডো রয়েছে। প্রথমটি ২০ থেকে ২৮ মার্চ। এ সময় ঘরের মাঠে প্রীতি ম্যাচ আয়োজনের বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। 

দ্বিতীয় উইন্ডো থাকছে ১২ থেকে ২০ জুন। এ ছাড়া ৪ থেকে ১২ সেপ্টেম্বর, ৯ থেকে ১৭ অক্টোবর ও ১৩ থেকে ২১ নভেম্বর তিনটি ফিফা উইন্ডো রয়েছে। 

এ সময় বিভিন্ন দেশের সঙ্গে ফিফা প্রীতি ম্যাচ খেলার বিষয়ে আলোচনা হলেও প্রতিপক্ষ নির্ধারিত হয়নি। পরবর্তী সময়ে বিভিন্ন দেশের সঙ্গে আলোচনা করে ফিফা উইন্ডেতে প্রীতি ম্যাচ আয়োজন করা হবে।

এ ছাড়া এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপ বাছাই নিয়েও সভায় আলোচনা হয়। এ পর্বের খেলা ৪ থেকে ১২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ২০২৩ সালের ১২ থেকে ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে ফিফা বিশ্বকাপ ২০২৬ ও এএফসি এশিয়ান কাপ ২০২৭ বাছাই পর্বের প্রথম রাউন্ডের খেলা। দুটি আসরের বাছাইয়ের দ্বিতীয় রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে ১৬ থেকে ২১ নভেম্বর। 

এ ছাড়া জাতীয় দলের কোচ হাভিয়ের কাবরেরার চুক্তি নবায়ন প্রসঙ্গে সিদ্ধান্ত হয়নি। পরের সভাতে হওয়ার সম্ভাবনা রয়েছে।