মেসি-আলভারেজ দুর্দান্ত রসায়নের নেপথ্যে গার্দিওলা

লিওনেল মেসি ও জুয়ান আলভারেজ জুটির দুর্দান্ত রসায়নে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনা। এরমধ্যে ম্যানসিটি তারকা আলভারেজের উত্থান যেন হঠাৎ করেই। দলে সুযোগ পেয়েছেন বলা যায় হাতে গোনা কয়েকদিন। এরমধ্যে লিওনেল মেসির সঙ্গে তার অনবদ্য রসায়ন।

এর নেপথ্যে কি? বিশেষজ্ঞদের ধারণা, মেসির সঙ্গে আলভারেজের বোঝাপড়া গড়ে ওঠার নেপথ্যে পেপ গার্দিওলা। মেসি ঠিক কোথায় থাকবেন, কোথায় তাকে পাস দিতে হবে কিংবা মেসি ঠিক কোন জায়গায় পাস দেবেন তা গার্দিওলার চেয়ে আর কে বেশি জানে!

সূত্রের খবর, বিশ্বকাপের আগে ম্যানসিটি কোচের পরামর্শ চেয়েছিলেন জুলিয়ান। সেখানেই মেসিকে নিয়ে প্রাথমিক পাঠ নিয়েছেন তিনি। করেছেন বিস্তর আলোচনাও। লিও কখন এবং কোথায় বল বাড়াতে পারে, এই প্রসঙ্গে পেপের টিপস মাথায় রেখেছেন তিনি।

আলভারেজের সঙ্গ পেয়ে তাকে প্রশংসায় ভাসিয়েছেন মেসি। ক্রোয়েশিয়ার সঙ্গে ম্যাচ শেষে বলেন, ম্যাচসেরার পুরস্কারটা আলভারেজের পাওয়া উচিত ছিল। দুর্দান্ত খেলেছে। মাঠে সবার চেয়ে জোরে দৌড়েছে। সুযোগ তৈরি এবং তা কাজে লাগানোর ক্ষেত্রে ওর তাগিদ সত্যিই প্রশংসনীয়।

ম্যানচেস্টার সিটির এই ফুটবলারকে ঘিরে প্রত্যাশার পারদ চড়ছে হু হু করে। চলতি প্রতিযোগিতায় এখন পর্যন্ত তার গোলসংখ্যা চার। পোল্যান্ড ও অস্ট্রেলিয়ার জাল কাঁপিয়েছেন। আর ক্রোয়েশিয়া ম্যাচে তো তাকেই সেরা বলছেন স্বয়ং লিও।

যদিও এখনই তা নিয়ে মাথা ঘামাতে রাজি নন আর্জেন্টিনার নতুন নায়ক, ‘আমি অত্যন্ত সাধারণ মানের ফুটবলার। লিওর সহযোগিতায় অনেক কঠিন কাজও সহজে হচ্ছে। দলের জয়ে সামান্য অবদান রাখতে পেরে আত্মবিশ্বাস বেড়েছে, আত্মতুষ্টি নয়। যোগ্য দল হিসেবে ফাইনালে উঠেছি আমরা। রবিবার সেরা পারফরম্যান্স মেলে ধরাই লক্ষ্য।’