২৪ বছর পর বিশ্বকাপে তৃতীয় স্থান ক্রোয়েশিয়ার

বলা হয়, তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ শুধুই আনুষ্ঠানিকতা। তবে এমন ম্যাচেও দুই দলের লড়াইয়ের ঝাঁঝে কমতি দেখা যায়নি। শনিবার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে দেখা গেলো বল দখল ও আক্রমণে আধিপত্যের লড়াই। তাতে জিতে তৃতীয় হয়েই বিশ্বকাপ শেষ করেছে ক্রোয়েশিয়া। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে মরক্কোকে তারা হারিয়েছে ২-১ গোলে।

গোল করলেন জসকো গাভার্দিওল ও ওরসিচ। ১৯৯৮ বিশ্বকাপের পর আবার তৃতীয় স্থানে শেষ করল ক্রোয়েশিয়া। বিশ্বকাপে মদ্রিচের শেষ ম্যাচ জয়েই রাঙালো ক্রোটরা।

ম্যাচের ৭ মিনিটেই এগিয়ে যায় ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়াকে এগিয়ে দিলেন জসকো গাভার্দিওল। বক্সের বাইরে থেকে নেওয়া লুকা মদ্রিচের ফ্রিকিক হেডে গোলমুখে ক্রস করেন ইভান পেরিসিচ। চলতি বলে হেড করে গোল করলেন গাভার্দিওল।

আসর জুড়ে অবিশ্বাস্য সব পারফরম্যান্স উপহার দেওয়া মরক্কো পাল্টা জবাব দিতে দুই মিনিটও দেরি করেনি। মরক্কো সমতা ফেরাল সেই ফ্রিকিক থেকেই। হাকিম জিয়েচ ফ্রিকিক নিয়েছিলেন। মায়ের ক্লিয়ার করতে গিয়ে পিছন দিকে হেড দেন। সেই বলে মাথা ছুঁইয়ে গোল দারির।

৪২তম মিনিটে মিসলাভ অরসিচের দারুণ নৈপুণ্যে এগিয়ে যায় ক্রোটরা। মরক্কো বক্সে একাধিক পাস খেলেন ক্রোয়েশিয়ার ফুটবলার। বক্সের কোনাকুনি জায়গা থেকে দারুণ শটে গোল করলেন অরসিচ। পোস্টে লেগে জালে জড়ায় বল। ২-১ গোলে এগিয়ে বিরতিতে যায় ক্রোটরা।

বিরতি পর ম্যাচের ৫০ মিনিটে বাম দিক থেকে বল বাড়ান লাভরো মাজার। তবে তাতে মাথা ছোঁয়াতে পারেনি কেউ।  ম্যাচের ৫৩ মিনিটে কর্নার পায় ক্রোয়েশিয়া। তবে তা কাজে লাগাতে পারেনি তারা।

ম্যাচের ৭১ মিনিটে ডি বক্সের বাইরে থেকে শট করেন নিকোলা ভ্লাসিচ। তবে তা চলে যায় ক্রসবারের অনেক ওপর দিয়ে। এরপর ম্যাচের ৭৪ মিনিটে হাকিমি বল নিয়ে ডি বক্সে ঢুকলেও তা ক্লিয়ার করে দেয় ডিফেন্ডাররা।

ম্যাচের ৭৩ মিনিটে ডি বক্সের ভেতর থেকে শট করেন নাসেরি। কিন্তু তা অসাধারণ সেভে দলকে রক্ষা করেন ডমিনিক লিভাকোভিচ। ম্যাচের ৭৫ মিনিটে ডি বক্সের ভেতর হাকিমিকে ফেলে দিলে পেনাল্টির আবেদন জানায় মরক্কো। তবে তা নাকচ করে দেন রেফারি।

ম্যাচের ৮৭ মিনিটে ডি বক্সের ভেতর থেকে প্লেসিং শট করেন লাভরো মাজার। তবে তা চলে যায় পোস্টের বাইর দিয়ে। এরপর একাধিক আক্রমণ করেও গোল পেতে ব্যর্থ হয় দু'দল। শেষ পর্যন্ত আর কোনও গোল না হওয়া ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্রোয়েশিয়া। তৃতীয় হয়ে এবারের বিশ্বকাপ মিশন শেষ করে ক্রোয়েশিয়া। অন্যদিকে চতুর্থ হয়ে বিশ্বকাপ মিশন শেষ করে মরক্কো।