ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার

এই বছর প্যারিস গেমস দিয়ে ষষ্ঠবার অলিম্পিকসে অংশ নেবেন মার্তা। ব্রাজিলের পুরুষ ও নারী ফুটবলের সর্বকালের শীর্ষ গোলদাতা এই ইভেন্টের প্রতিটি মুহূর্ত উপভোগ করতে চান। কারণ এই বছর আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিতে যাচ্ছেন ৩৮ বছর বয়সী।

‘কুইন মার্তা’ নামে পরিচিত ব্রাজিলের এই ফুটবলার জাতীয় দলের জার্সিতে ১৭৫ ম্যাচে ১১৬ গোল করেছেন। ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডো প্রাইডের হয়ে খেলছেন তিনি। ১৭ গোল করে নারী বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতার আসনে মার্তা। তবে বিশ্বমঞ্চে সেরা সাফল্য ২০০৭ সালের ফাইনাল। যদিও ট্রফিটা ছুঁয়ে দেখা হয়নি। জাতীয় দলের হয়ে সেরা সাফল্য তিনটি কোপা আমেরিকা শিরোপা এবং ২০০৪ ও ২০০৮ সালের গেমসের রৌপ্য পদক।

এবার অলিম্পিকের স্বর্ণপদকটাই হয়তো নিতে চাইছেন মার্তা, ‘জানি না অলিম্পিকসে যেতে পারবো নাকি পারবো না। তবে আমি যদি অলিম্পিকসে যাই, আমি প্রতিটা মুহূর্ত উপভোগ করবো। কারণ জাতীয় দলের সঙ্গে এটাই আমার শেষ বছর। খেলোয়াড় হিসেবে ২০২৫ সাল থেকে জাতীয় দলে আর কোনও মার্তা থাকবে না।’

মার্তার ক্লাব ক্যারিয়ার শুরু হয়েছিল ভাস্কো ডা গামার হয়ে। এছাড়া সুইডিশ দল উমেয়া আইকে, টাইরেসো এফএফ, রোজেনগার্ডে খেলেছেন। আমেরিকাতে তার ঠিকানা হয়েছিল লস অ্যাঞ্জেলস সল, ওয়েস্টার্ন নিউইয়র্ক ফ্ল্যাশ ও গোল্ড প্রাইডের জার্সিতে।