৯১২ জন খেলোয়াড় নিয়ে যুব হকি

২০১৭ সালে সবশেষ জাতীয় যুব হকি হয়েছিল। ঠিক পাঁচ বছর পর আবার মাঠে গড়াতে যাচ্ছে অনূর্ধ্ব-১৮ বয়সীদের নিয়ে গড়া এই চ্যাম্পিয়নশিপ।

২৭তম আসরে এবার মোট ৯টি ভেন্যুতে ৫৭টি জেলা ও শিক্ষা বোর্ড এতে অংশ নিচ্ছে। প্রতিটির ভেন্যুর চ্যাম্পিয়ন ও রানার্সআপ দল নিয়ে হবে চূড়ান্ত পর্ব। ১৮টি দল নিয়ে আবার বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে চলবে ট্রফির লড়াই। আগামী ২৯ সেপ্টেম্বর থেকে ঢাকা ভেন্যুর খেলা দিয়ে যুব হকি মাঠে গড়াবে। সবমিলিয়ে অংশ নিচ্ছেন ৯১২ জন খেলোয়াড়। মঙ্গলবার হকি ফেডারেশনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

যুবাদের নিয়ে হকি ফেডারেশন বড় পরিকল্পনা হাতে নিয়েছে। এই চ্যাম্পিয়নশিপ থেকে ১০০জন খেলোয়াড় বাছাই করে দীর্ঘমেয়াদে অনুশীলন করতে চায় ফেডারেশন। মূলত বড় বাজেটের এই প্রতিযোগিতা থেকে ভবিষ্যৎ খেলোয়াড় বের করে আনাটাই তাদের বড় লক্ষ্য। ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মোহাম্মদ ইউসুফ বলেছেন, ‘আমরা এবার বড় লক্ষ্য নিয়ে মাঠে নেমেছি। যুব হকি থেকে শুরুতে ১০০ খেলোয়াড় বাছাই করবো। তারপর সেখান থেকে ৪০ জন খেলোয়াড় চূড়ান্ত করা হবে। তাদের নিয়ে দীর্ঘমেয়াদে ট্রেনিং চলবে। আমরা চাইছি ওরা জাতীয় দলের ব্যাকআপ হিসেবে গড়ে উঠুক। ডিসেম্বরে বিকেএসপিতে একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট হবে। সেখানে ওরা হকি ফেডারেশনের ব্যানারে অংশ নেবে।’

চ্যাম্পিয়নশিপে খেলোয়াড়দের জার্সি ও খেলার সরঞ্জামসহ যাতায়াতের ব্যয় বহন করছে হকি ফেডারেশন। এছাড়া চূড়ান্ত পর্বের বিজয়ীদের জন্য থাকছে অর্থ পুরস্কার।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক আল আরাফাহ ইসলামী ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শাব্বির আহমেদ ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব পিআর জালাল আহমেদসহ অন্যরা।