নতুনের কেতন উড়িয়ে স্কুল-কলেজ পড়ুয়াদের চমক

এবার প্রথমবারের মতো নারীদের দাবা লিগ হচ্ছে। স্বাভাবিকভাবেই অভিজ্ঞ রানী হামিদ-শারমীন সুলতানা শিরিনদের নিয়ে গড়া বাংলাদেশ পুলিশ দল ছিল ফেভারিট। কিন্তু লিগের অষ্টম রাউন্ড যেতেই শিরোপা উঠলো নবীনদের নিয়ে গড়া নৌবাহিনী দলের ঘরে।

বাংলাদেশ নৌবাহিনী ৮ খেলায় পূর্ণ ১৬ পয়েন্ট পেয়ে শীর্ষে থেকে এক রাউন্ড আগেই চ্যাম্পিয়ন হয়েছে। ১৩ পয়েন্ট নিয়ে বাংলাদেশ পুলিশ দ্বিতীয় স্থানে আছে। আগামীকাল (বৃহস্পতিবার) নবম ও শেষ রাউন্ড শেষে রানার্স-আপ নির্ধারণ হবে।

অভিজ্ঞ খেলোয়াড়দের ছাড়িয়ে নবীনদের নিয়ে গড়া নৌবাহিনী দল সেরা হয়েছে। চারজনের তিনজন স্কুল পড়ুয়া। একজন শুধু এইচএসসিতে পড়ছেন। এর মধ্যে দশম শ্রেণিতে পড়ুয়া আহমেদ ওয়ালিজা ও ষষ্ঠ শ্রেণিতে পড়ুয়া ওয়াদিফা আহমেদ দুই বোন। খেলছেন নৌবাহিনীর হয়ে।

এই সাফল্যের কথা ওয়ালিজা শোনালেন বাংলা ট্রিবিউনকে, ‘আমাদের আত্মবিশ্বাস ছিল আমরা ভালো খেলতে পারবো। সাফল্য পাবো। তবে চ্যাম্পিয়ন হবো তা চিন্তা করিনি। এখন শিরোপা জিতে ভালো লাগছে। মেয়েদের প্রথম লিগের চ্যাম্পিয়ন এখন আমরাই।’

পুলিশ দল সম্পর্কে তার মূল্যায়ন, ‘পুলিশ দল অনেক শক্তিশালী। দলে অনেক অভিজ্ঞ খেলোয়াড় ছিলেন। আমরা হারিয়েছি আগেই। ভবিষ্যতেও এমন সাফল্য পেতে চাই।’