সেরেনার রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্লাম শিরোপা

বিজয়ী সেরেনার মুখে হাসি, বোন ভেনাসেরও (ছবি: অস্ট্রেলিয়ান ওপেন ওয়েবসাইট)গত বছর অস্ট্রেলিয়ান ওপেন ও ফ্রেঞ্চ ওপেনের ফাইনালে ব্যর্থতার পর উইম্বলডন জিতে স্পর্শ করেছিলেন স্টেফি গ্রাফকে। কিন্তু বছরের শেষ গ্র্যান্ড স্লাম ইউএস ওপেনের সেমিফাইনালে বিদায় নিলে হয়নি রেকর্ড গড়া। অবশেষে ২০১৭ সালের প্রথম গ্র্যান্ড স্লামে ধরা দিল রেকর্ড। বড় বোন ভেনাসকে ফাইনালে হারিয়ে উন্মুক্ত যুগের রেকর্ড ২৩তম গ্র্যান্ড স্লাম একক শিরোপা জিতলেন সেরেনা উইলিয়ামস।

২৯টি ফাইনাল খেলে উন্মুক্ত যুগে মেয়েদের এককে রেকর্ড ২৩টি গ্র্যান্ড স্লামের মালিক হলেন সেরেনা। সপ্তম অস্ট্রেলিয়ান ওপেন জয়ে এ ইতিহাস গড়েছেন আমেরিকান তারকা। রড লেভার এরেনায় শনিবার রাতে বোন ভেনাস উইলিয়ামসকে ৬-৪, ৬-৪ গেমে হারান তিনি। অবশ্য হেরেও দুঃখ নেই ৩৬ বছর বয়সী ভেনাসের মনে। ম্যাচ শেষ হতেই সেরেনার কোর্টে এসে মেলবোর্নের দর্শকদের উদ্দেশ্য করে তিনি বলেছেন, ‘দেখুন সবাই, এ আমার ছোট বোন।’

৪৯ বছরের উন্মুক্ত যুগের ইতিহাসে সবচেয়ে সফল খেলোয়াড় হিসেবে আগেই ২২টি গ্র্যান্ড স্লামজয়ী স্টেফি গ্রাফের পাশে বসেছিলেন সেরেনা। এবার সেই আসনটি এককভাবে নিজের দখলে নিলেন তিনি। সব সময়ের হিসাবে সর্বাধিক ২৪টি গ্র্যান্ড স্লাম জেতা মার্গারেট কোর্টই এখন শুধু তার সামনে। অস্ট্রেলিয়ান ওপেনের সমান ৭টি উইম্বলডন, ৬টি ইউএস ওপেন ও ৩টি ফ্রেঞ্চ ওপেন জিতে ক্যারিয়ারকে সমৃদ্ধশালী করেছেন ৩৫ বছর বয়সী এ তারকা।

২০০৯ সালের উইম্বলডনের পর প্রথমবার কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালে মুখোমুখি হয়েছিলেন উইলিয়ামস বোনেরা। আর সর্বশেষ বড় মঞ্চে তাদের সাক্ষাত হয়েছিল ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে। দুই ম্যাচই জিতেছিলেন ছোট বোন সেরেনা; আর এবারও তার ব্যতিক্রম কিছু হলো না। অবশ্য ২০০৩ সালের পর অস্ট্রেলিয়ান ওপেনে নিজের সেরা সাফল্যে র‌্যাংকিংয়ে ১১ নম্বরে উঠে আসবেন ৭ বারের গ্র্যান্ড স্লামজয়ী ভেনাস।  

এ জয়ে ইতিহাস গড়ার সঙ্গে র‌্যাংকিংয়ের শীর্ষেও পৌঁছে গেছেন সেরেনা; যেটা গত সেপ্টেম্বরে হারিয়েছিলেন গত বছরের অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেনজয়ী অ্যাঞ্জেলিক কারবারের কাছে। সূত্র- অস্ট্রেলিয়ান ওপেনের ওয়েবসাইট

/এফএইচএম/