ইউএস ওপেনের ফাইনালে উঠেই শিরোপা শিয়াওতেকের

স্মৃতির পাতায় সাজিয়ে রাখার মতো একটি বছর কাটাছেন ইগা শিয়াওতেক। ফ্রেঞ্চ ওপেনের পর বছরের শেষ গ্র্যান্ড স্লামও জিতলেন এই পোলিশ তারকা। প্রথমবার ইউএস ওপেনের ফাইনালে উঠেই সাফল্য পেলেন ২১ বছর বয়সী তরুণী। ফ্লাশিং মিডোয় মেয়েদের এককের ফাইনালে তিউনিশিয়ার প্রতিপক্ষ আন্স জাবিরকে ৬-২, ৭-৬ (৭-৫) গেমে হারিয়ে জিতেছেন ক্যারিয়ারের তৃতীয় গ্র্যান্ড স্লাম শিরোপা।

মেয়েদের এককের এক নম্বর তারকা তার দাপট দেখালেন। প্রথম সেটে তিনি পাত্তাই দেননি জাবিরকে। দ্বিতীয় সেটে অবশ্য প্রতিদ্বন্দ্বিতা হয়েছে। তবে ২৮ বছর বয়সী তিউনিশিয়ার খেলোয়াড় পেরে ওঠেনি। টাইব্রেকারে হেরে যাওয়ায় তার হতাশার অধ্যায় আরও দীর্ঘ হলো। এ নিয়ে টানা দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফাইনাল হারলেন জাবির। উইম্বলডনের ফাইনালে তিনি হেরেছেন এলেনা রেবাকিনার কাছে।

জাবিরের হতাশার হলেও শিয়াওতেক কাটালেন স্বপ্নের মতো একটি বছর। মেয়েদের এককে এ বছর টানা ৩৭ ম্যাচ অজেয় ছিলেন তিনি। তার সেই স্বপ্নযাত্রা শেষ হয় উইম্বলডনের চতুর্থ রাউন্ডে। তবে ঘুরে দাঁড়িয়ে ইউএস ওপেনে প্রথমবার ফাইনালে উঠেই করলেন বাজিমাত। তার আগের দুটি মেজর শিরোপাই ছিল ফ্রেঞ্চ ওপেনে।

সেখানে নতুন আরেকটি গ্র্যান্ড স্লাম যোগ হওয়ায় উচ্ছ্বসিত শিয়াওতেক, ‘দারুণ অনুভূতি। যদিও আমি খুব বেশি কিছু আশা করিনি। কঠিন সময় কেটেছে টুর্নামেন্ট শুরুর আগে। তবে কোর্টে ভালো সময় কেটেছে।’