ফেসবুকের নতুন ফিচার ‘ফান্ডরাইজার’

তহবিল গঠনে ফেসবুকের নতুন উদ্যোগ

অলাভজনক এবং দানশীল প্রতিষ্ঠানের জন্য নতুন একটি ফিচার নিয়ে আসছে টেক জায়ান্ট ফেসবুক। ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, এই ফিচারটি এসব অলাভজক প্রতিষ্ঠানের অর্থের পরিমাণ বাড়াতে সহায়তা করবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে বড় এ ক্ষেত্রটিতে ফান্ডরাইজার নামক ফিচারটি চালু করার বেশ কয়েক মাস পরেই এটাকে আরও বিস্তৃত করার পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। ফলে এখন থেকে এই ফিচারটি আরও বেশি সংখ্যক ব্যবহারকারী ব্যবহার করতে সক্ষম হবেন।

বর্তমানে এই ফিচারটি যুক্তরাষ্ট্রের ১ শতাংশ ব্যবহারকারী ব্যবহার করতে পারছেন। মূলত এদের দিয়েই ফিচারটির গুরুত্ব পর্যবেক্ষণ করা হচ্ছে। পর্যবেক্ষণ শেষে এটা সকল ব্যবহারকারীর জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

ফান্ডরেইজার হলো ফেসবুকের সোশ্যাল গুড টিমের সর্বশেষ ফিচার যা আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে ২০১৫ সালের সেপ্টেম্বর মাসে। তবে সেফটি চেক এবং অ্যাম্বার অ্যালার্টস -এর মতো ফিচারের জন্য ফান্ডরাইজার ফিচারটি খুব একটা সামনে আসেনি।

বিভিন্ন সংকটের সময় সাড়া পেতে এবং দাতব্য প্রদানের ক্ষেত্রে সহায়তার জন্য ফান্ডরাইজারকে নতুনভাবে এগিয়ে নেওয়া হবে। ফেসবুক গুড টিম সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

আইস বাকেট চ্যালেঞ্জ থেকে অনুপ্রেরণা নিয়ে ফান্ডরাইজার চালু করা হয়। আইস বাকেট চ্যালেঞ্জ ২০১৪ সালে ফেসবুকে ভাইরাল হয়ে যায়। সেখান থেকেই ফেসবুক গুড টিম ফান্ডরাইজার চালু করার সিদ্ধান্ত গ্রহণ করে।

ফেসবুক ব্যবহারকারীরা এই ফিচারের মাধ্যমে এখন থেকে সরাসরি ফেসবুকের মাধ্যমে দান করতে পারবেন কিংবা নিজেদের অলাভজনক প্রতিষ্ঠানের অর্থ সংগ্রহের জন্য ক্যাম্পেইন শুরু করতে পারবেন।

ফেসবুকের সব প্রয়োজনীয় টার্ম মেনে নিয়ে এ ফিচারটি ব্যবহারের সুযোগ পাওয়া যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/

আরও পড়তে পারেন: ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়’