নারী ও শিশু নির্যাতনের অভিযোগ জানানো যাবে অ্যাপে

অনুষ্ঠানে অতিথিরা

নির্যাতনের শিকার শিশু ও নারীদের অভিযোগ জানাতে আর থানায় যেতে হবে না। ঘরে বসে হাতের মোবাইফোনটিতে ইন্সটল থাকা অ্যাপের মাধ্যমে অভিযোগ দায়ের করা যাবে। অ্যাপটির নাম ম্যানেজিং ভায়োলেন্স এগেইনস্ট উইমেন অ্যান্ড চিলড্রেন। তবে অ্যাপটি ব্যবহারের সময় মোবাইলে ইন্টারনেট সংযোগ সক্রিয় থাকবে হবে।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আিইসিটি) বিভাগের আওতাধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) বাংলাদেশি বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের সহায়তায় ম্যানেজিং ভায়োলেন্স এগেইন্সট উইম্যান অ্যান্ড চিলড্রেন শীর্ষক অ্যাপটি তৈরি করেছে। নারী ও শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে ঘরে বসে তাৎক্ষণিক অভিযোগ জানানো এবং স্বচ্ছ ও দ্রুত বিচার নিশ্চিত করতে এ অ্যাপটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর মাধ্যমে নারী ও শিশুদের প্রতি যেকোনও সহিংসতার অভিযোগ অনলাইনে জানানো যাবে। এছাড়া, সশরীরে অভিযোগ জানানো যাবে দেশব্যাপী ইউনিয়ন ডিজিটাল সেন্টার ও মহিলা বিষয়ক অধিদফতরের কার্যালয়গুলোতে।

এই বিশেষ ওয়েব অ্যাপে একসেস থাকছে ম্যাজিস্ট্রেট, ডিসি, টিএনও, ওসি, উপজেলা ও জেলা নারী বিষয়ক কর্মকর্তা ও মহিলা অধিদফতরের শীর্ষ কর্মকর্তাদের। এতে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা যেমন ঘরে বা বাইরে বিপদগ্রস্ত নারী বা শিশুকে সাহায্য করতে পারবেন তেমনি দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক ব্যক্তিরাও সার্বক্ষণিক তা ট্র্যাক করতে পারবেন। এছাড়া নাগরিকদের জন্যও ট্র্যাকিং সুবিধা উন্মুক্ত থাকায় অভিযোগকারী ঘরে বসেই সর্বশেষ গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানতে পারবেন।

বলছেন জুনাইদ আহমেদ পলক

বুধবার এসব তথ্যই জানানো হলো রাজধানীর আগাওরগাঁওয়ের আইসিটি টাওয়ারের সম্মেলন কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু-বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। তিনি বলেন, অ্যাপটি বেশ কার্যকরি। এটা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

সভাপতির বক্তব্যে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকারের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেওয়া, জনশক্তিকে জনসম্পদ রূপান্তর করা, দেশের সর্বত্র সুলভমূল্যে দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট পৌঁছে দেওয়া এবং আইসিটি শিল্পের বিকাশ ঘটানো- এই চারটি মূল লক্ষ্যকে সামনে রেখে আমরা এগিয়ে চলেছি। এরই অংশ হিসেবে নারী ও শিশু সুরক্ষায় প্রযুক্তিনির্ভর সমাধানে এই ওয়েব বেজড অ্যাপ্লিকেশন। এর মাধ্যমে নারী ও শিশুর জন্য একটি সুরক্ষিত বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হব।

অনুষ্ঠানে আইসিটি অধিদফতরের মহা-পরিচালক সাহিন আহমেদ চৌধুরী, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার, অতিরিক্ত সচিব মো. হারুনুর রশিদ, সুশান্ত কুমার সাহা, পার্থ প্রতিম দেব, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটির নিয়ন্ত্রক আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিনসহ আরও অনেকে উপস্থিত ছিলেন  অনুষ্ঠান শেষে এই ওয়েববেজড অ্যাপ্লিকেশনটি মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালকের কাছে হস্তান্তর করা হয়। অ্যাপটি সম্পর্কে বিস্তারিত জানা যাবে www.vawcms.gov.bd-  সাইটে।

/এইচএএইচ/

অারও পড়তে পারেন: ৭৩টি সাইবার ক্যাফে অবৈধ, লাইসেন্স বাতিল হচ্ছে?