অ্যান্ড্রয়েড স্মার্টফোন ও ট্যাব আনছে নকিয়া





নোকিয়াচলতি বছরের শেষ নাগাদ তিনটি অথবা চারটি অ্যানড্রয়েড ফোন নিয়ে আসবে নোকিয়া। স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটও নিয়ে আসতে পারে। ফোনবিষয়ক ওয়েবসাইট ফোন এরিনা এতথ্য জানিয়েছে।
নকিয়া বেসিক ফোন হিসেবে জনপ্রিয়। তবে স্মার্টফোনের যুগে কিছুটা ভাটা তো পড়েছেই বেসিক ফোনের বিক্রিতে। সে কারণেই দুই বছর আগে নিজেদের মোবাইল ডিভিশন মাইক্রোসফটের কাছে বিক্রি করে দিয়েছিল নোকিয়া। মাইক্রোসফটের মোবাইল অপারেটিং সিস্টেম উইন্ডোজে চালিত নোকিয়া লুমিয়া সিরিজের স্মার্টফোন ছাড়া হয় বাজারে। কিন্তু গুগলের অ্যানড্রয়েড আর অ্যাপলের আইওএসের সঙ্গে প্রতিযোগিতায় মুখ থুবড়ে পড়ে উইন্ডোজ অপারেটিং সিস্টেম। ২০১৪ সালের এপ্রিলে ৭২০ কোটি মার্কিন ডলারের বিনিময়ে নোকিয়ার মোবাইল ডিভিশন কিনে নেয় মাইক্রোসফট। এই ক্রয়ের শর্ত ছিল, ২০১৬ সালের শেষ নাগাদ নোকিয়া তাদের নাম ব্যবহার করে কোনও ফোন আনতে পারবে না। এই চুক্তি শেষ হতে আর বেশি দেরি নেই। তাই চুক্তি শেষ হওয়ার পরেই বাজারে আসতে পারে অ্যানড্রয়েড অপারেটিংয়ে চালিত নোকিয়ার প্রথম স্মার্টফোন ও ট্যাব।
নোকিয়ার পক্ষ থেকে অ্যানড্রয়েড ফোন নিয়ে আসার ব্যাপারটি নিশ্চিত করা হয়েছে। নোকিয়া চীনের প্রেসিডেন্ট মাইক ওয়াং জানিয়েছেন, এ বছরের শেষ নাগাদ তিনটি অথবা চারটি অ্যানড্রয়েড ফোন নিয়ে আসবে নোকিয়া। স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেটও নিয়ে আসতে পারে তারা।এর আগে গুজব ছিল, মা‌ইক্রোসফটের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর নোকিয়া দুটি বেশ ভালো মানের ও দামি স্মার্টফোন নিয়ে বাজারে আসবে। এসব স্মার্টফোনে থাকতে পারে স্ন্যাপড্রাগন ৮২০ সিস্টেমের চিপ ও অ্যানড্রয়েড ৭ দশমিক শূন্য নুগাট অপারেটিং সিস্টেম।
/এমএনএইচ/