আইফোনে আছে কিন্তু অ্যান্ড্রয়েডে নেই

আইওএস ও অ্যান্ড্রয়েড

অ্যাপল সম্প্রতি অবমুক্ত করেছে সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস-১০। অন্যদিকে গুগল বাজারে এনেছে সর্বশেষ অ্যান্ড্রয়েড ভার্সন অ্যান্ড্রয়েড নুগাট। দুটি অপারেটিং সিস্টেমই ব্যবহারকারীদের নতুন সব ফিচার দেওয়ার জন্য চেষ্টা করে যাচ্ছে।

কোন অপারেটিং সিস্টেম ভালো এটা নিয়ে গ্রাহকদের মধ্যে তর্কের শেষ নেই। কারও মতে আইওএস সেরা, আবার কারও এর বিপরীতে মত। অ্যান্ড্রয়েডে এমন কিছু ফিচার আছে যেগুলো আইওএসে নেই, আবার আইওএসে এমন কিছু ফিচার আছে যেগুলো অ্যান্ড্রয়েডে নেই। তাই কোনটা সেরা সে বিতর্কে না গিয়ে চলুন দেখে নিই এমন কিছু ফিচার যেগুলো আইওএসে আছে কিন্তু অ্যান্ড্রয়েডে নেই।

থ্রিডি টাচ

থ্রিডি টাচ প্রথম নিয়ে আসা হয় আইফোন ৬-এস এবং ৬-এস প্লাসে। আইওএস ১০ অপারেটিং সিস্টেমে এই ফিচারটি আরও উন্নত করা হয়েছে। থ্রিডি টাচ ব্যবহার করে খুব সহজেই ক্যালেন্ডার, আবহাওয়া ইত্যাদি দেখে নেওয়া যায়। অ্যান্ড্রয়েডে এই ফিচারটি নেই।

নোটিফিকেশন থেকেই উত্তর

আইওএস ১০-এ যখনই আপনি কোনও নোটিফিকেশন পাবেন যেমন আই-মেসেজ, টেক্সট কিংবা হোয়াটসঅ্যাপ থেকে, তখন সেখান থেকেই সরাসরি আপনি সেটার উত্তর দিতে পারবেন। উত্তর দেওয়ার জন্য নির্দিষ্ট সেই অ্যাপটিতে প্রবেশ করার প্রয়োজন হবে না। এই সুবিধাটি অ্যান্ড্রয়েড নুগাটে অনুপস্থিত।

উন্নত আই-মেসেজ ফিচার

অনেকেই মনে করেন এখন পর্যন্ত সবচেয়ে বড় আপডেট এসেছে আই-মেসেজে। অ্যাপল তার মেসেজিং অ্যাপে অনেক নতুন ফিচার যুক্ত করেছে। এসব ফিচারের মধ্যে রয়েছে ভিডিওতে কোনও কিছু যোগ করা, মেসেজে স্টিকার যুক্ত করা, নতুন ইমোজি ইত্যাদি। তবে এরকম বিশেষ আপডেট অ্যান্ড্রয়েড নুগাটে দেখা যায়নি।

নতুন লোকেশন

ম্যাপে এখনও অন্তর্ভুক্ত হয়নি এমন কোনও জায়গায় যদি আপনি যান তাহলে সেটা পরবর্তীতে অ্যাপল ম্যাপে দেখা যাবে। আইওএস ১০-এ এই সুবিধাটি আছে। এখনও পর্যন্ত গুগল ম্যাপে এই সুবিধাটি পাওয়া যায় না।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

/এইচএএইচ/