‘সাইবার নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় তরুণরাই পথ দেখিয়েছে’

স্বরাষ্ট্রমন্ত্রী

সাইবার নিরাপত্তার ঝুঁকি মোকাবেলায় তরুণরাই আমাদেরকে পথ দেখিয়েছে বলে মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, আমি আমাদের তরুণদের মেধা নিয়ে গর্ববোধ করি।

নন-স্টপ বাংলাদেশ প্রতিপাদ্য নিয়ে রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে শুরু হওয়া ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬-এর শেষ দিন আজ শুক্রবার ‘ইউ আর নট সেফ! ডিজিটাল সিকিউরিটি ফর এভরি সিটিজেন’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশে প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে এ সংক্রান্ত নিরাপত্তা ঝুঁকিও বাড়ছে। প্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে কিছু মানুষ নানা অপরাধমূলক কাজে নিয়োজিত রয়েছে। আর তাদের কারণেই বিপদে পড়ছে অসংখ্য মানুষ। তবে আমরা সেগুলো সমাধানের চেষ্টা করে যাচ্ছি। আর সেক্ষেত্রে তরুণরাই আমাদেরকে পথ দেখাচ্ছে।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেন, সাইবার নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে। এজন্য ডিজিটাল সিকিউরিটি কাউন্সিল, ডিজিটাল ফরেন্সিক ল্যাব ইত্যাদি প্রতিষ্ঠা করা হবে। এছাড়া নিরাপদ ইন্টারনেট ব্যবহারে মানুষকে সচেতন করে তোলা হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন মেট্রোনেট বাংলাদেশ লিমিটেড-এর নিরাপত্তা গবেষক দেওয়ান আশিকুজ্জামান। এছাড়া সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বেসিসের পরিচালক সৈয়দ আলমাস কবির, এটুআই -এর আইটি ম্যানেজার মোহাম্মদ আরফে এলাহী, টুনিনেন ওআই -এর আইসিটি ম্যানেজার আরাফাতুল হাসান, আইএসএসএ-এর চ্যাপ্টার প্রেসিডেন্ট মারুফ আহমেদ এবং ক্রিকেট পয়েন্ট -এর প্রধান নির্বাহী কাজী জামান। সেমিনারটির সভাপতিত্ব করেন বিসিসির নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম।

সেমিনারে বক্তারা ইন্টারনেট ব্যবহারের বিভিন্ন ঝুঁকি নিয়ে আলোচনা করেন। একইসঙ্গে এসব ঝুঁকি মোকাবেলায় ব্যবহারকারীদেরকে কী করতে হবে সে সম্পর্কেও দিক নির্দেশনা প্রদান করেন। এসময় বক্তারা ইন্টারনেটে নিরাপদ থাকতে জনগণের সচেতনতার ওপর সবচেয়ে বেশি গুরুত্বারোপ করেন।

/এইচএএইচ/

অারও পড়তে পারেন: ডিজিটাল ওয়ার্ল্ডে বিশেষ গুরুত্ব ই-কমার্স ও মোবাইল ইনোভেশনে