অনুমোদন পেল ‘ফোর টায়ার’ ডেটা সেন্টারের ডিজাইন

ডাটা সেন্টারের অনুমোদনগাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে নির্মাণাধীন ফোর টায়ার ডেটা সেন্টারকে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের আপটাইম ইনস্টিটিউট ‘ফোর টায়ার ডেটা সেন্টারের’ ডিজাইন অনুমোদন দিয়েছে।

ডাটা সেন্টারের হোস্টিং ক্যাপাসিটি বৃদ্ধি, সরকারি বিভিন্ন গুরুত্বপূর্ণ ডাটা বা নথি সংরক্ষণ ও সুরক্ষিত রাখতে এবং জাতীয় ই-সেবা সিস্টেমের মাধ্যমে নাগরিক সেবা দ্রুত ও নিশ্চিত করতে নির্মাণ করা হচ্ছে এই ডেটা সেন্টার।
যুক্তরাষ্ট্রের আপটাইম ইনস্টিটিউট ফোর টায়ার মানের ডেটা সেন্টারকে তিন ধাপে সার্টিফিকেট প্রদান করেছে। এই অনুমোদনের ফলে ডেটা সেন্টার স্থাপনে এক ধাপ অগ্রগতি হলো।
অনুমোদন প্রাপ্তিতে আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক তার প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে বলেন, দিনে দিনে ডিজিটাল বাংলাদেশের কলেবর বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বেশি পরিমাণে ডেটা সংরক্ষণের প্রয়োজনীয়তাও। এই বাড়তি চাহিদা মেটাতে আমরা কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ফোর টায়ার মানের ডেটা সেন্টার স্থাপন করছি। এই ডেটা সেন্টারে সরকারি ডেটার পাশাপাশি আমরা সীমিত আকারে বেসরকারি ডেটাও ‘হোস্ট’ করব। আর নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করবে আপটাইম ইনস্টিটিউট। টায়ার ফোর মানের সার্টিফিকেশন দেওয়ার আগে আপটাইম ইনস্টিটিউট সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে।
প্রসঙ্গত, ফোর টায়ার ন্যাশনাল ডেটা সেন্টার প্রকল্পের আওতায় দেশে একটি সমন্বিত ও বিশ্বমানের ডেটা সেন্টার গড়ে তোলা হচ্ছে যার ডাউন টাইম শূন্যের কোটায়। ফলে সরকারের বিভিন্ন সংস্থার ডিজিটাল কন্টেন্ট সংরক্ষণের ক্ষমতা বৃদ্ধি পাবে, ডিজিটাল কনটেন্টের সাইবার নিরাপত্তা নিশ্চিত হবে, দেশীয় ও আন্তর্জাতিক সংস্থার মধ্যে তথ্য আদান প্রদানের মাধ্যমে জনসেবা উন্নত হবে এবং ক্লাউড কম্পিউটিং ও জি-ক্লাউড প্রযুক্তিতে বিশ্বের ৫ম বৃহত্তম স্থান হিসাবে অবদান রাখবে। প্রকল্পটির মাধ্যমে সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ, অধিদপ্তর, জেলা ও উপজেলা পর্যায়ের সব সরকারি কার্যালয়ের আইসিটি কার্যক্রম সরাসরি যুক্ত থাকবে।
/এইচএএইচ/