১২ সেপ্টেম্বর আসছে আইফোন ৮

অ্যাপল ইভেন্টের আমন্ত্রণপত্রে ব্যবহার করা হয়েছে এই ছবি (ইন্টারনেট থেকে সংগৃহীত)সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে অবমুক্ত হতে যাচ্ছে আইফোনের নতুন মডেল আইফোন ৮। এ উপলক্ষে আগামী ১২ সেপ্টেম্বর বিশেষ এক ইভেন্ট আয়োজন করেছে আইফোন নির্মাতা অ্যাপল। এরই মধ্যে ওই অনুষ্ঠানের আমন্ত্রণ অ্যাপল পৌঁছে দিয়েছে বিভিন্ন গণমাধ্যমের কাছে। ওই একই অনুষ্ঠানে অ্যাপলের স্মার্ট হাতঘড়ি, অ্যাপল টিভি ও মোবাইল অপারেটিং সিস্টেম আইওএস-এর নতুন আপডেট প্রকাশ করবে অ্যাপল।
ধারণা করা হচ্ছে, ১২ সেপ্টেম্বরের ইভেন্টে নতুন তিন মডেলের আইফোন অবমুক্ত করবে অ্যাপল। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, তিন মডেলের মধ্যে নতুন ফ্ল্যাগশিপ মডেল হবে আইফোন ৮। ওএলইডি ডিসপ্লে, থ্রিডি ফেস-স্ক্যানিং ক্যামেরার মতো আধুনিক সব ফিচার থাকবে এতে। এর বাইরে আইফোন ৭ ও আইফোন ৭ প্লাসের বিদ্যমান দুই মডেলের আপডেট সংস্করণও অবমুক্ত করবে অ্যাপল। হালনাগাদ করা এই মডেলে ওয়্যারলেস চার্জিং সুবিধা থাকবে।
এর বাইরে ফোরকে রেজ্যুলেশনের অ্যাপল টিভি অবমুক্ত করা হতে পারে বলেও ধারণা করছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইটগুলো। সেই সঙ্গে চতুর্থ প্রজন্মের এলটিই নেটওয়ার্ক সুবিধার স্মার্ট হাতঘড়িও নিয়ে আসতে পারে অ্যাপল।
আগের বছরগুলোর অ্যাপল ইভেন্টের মতো এ বছরের ১২ সেপ্টেম্বরের ইভেন্টে আইফোন ও ম্যাক ডিভাইসের অপারেটিং সিস্টেমের চূড়ান্ত সংস্করণ অবমুক্ত করা হবে। এ বছরের ইভেন্টে এই তালিকায় রয়েছে মোবাইল অপারেটিং সিস্টেম আইওসের নতুন সংস্করণ আইওএস ১১ এবং ম্যাক অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণ হাই সিয়েরা।
গণমাধ্যমের কাছে পাঠানো অ্যাপলের আমন্ত্রণপত্রে ওই ইভেন্টের বিস্তারিত বলা না হলেও ইঙ্গিত দেওয়া হয়েছে, প্রথমবারের মতো এই ইভেন্ট অনুষ্ঠিত হবে কুপার্টিনোর অ্যাপল পার্ক ক্যাম্পাসে নবনির্মিত স্টিভ জবস থিয়েটারে।
সূত্র: দ্য ভার্জ