এআই বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে ফেসবুক

এআই বিশেষজ্ঞ জোয়েলফেসবুক সম্প্রতি জোয়েল নামের একজনকে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিশেষজ্ঞ হিসেবে নিয়োগ দিয়েছে। মূলত কানাডার মন্ট্রিলে স্থাপিত নতুন গবেষণা ল্যাবের জন্য এই নিয়োগ। সিলিকন ভ্যালির এই সোশ্যাল মিডিয়াটি সম্প্রতি এ তথ্য জানিয়েছে।
পাবলো আল্টো, নিউইয়র্ক ও প্যারিসের পর এটি ফেসবুকের চতুর্থ গবেষণা ল্যাব। এই শহরেই স্থাপিত মাইক্রোসফট ও গুগলের অনুরূপ এআই গবেষণা ল্যাব চলবে।
কানাডিয়ান ইনস্টিটিউট ফর অ্যাডভান্সড রিসার্চ এক বিবৃতিতে বলেছে, মন্ট্রিলের একাডেমিক প্রতিষ্ঠানের এআই গবেষণার জন্য ফেসবুক ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। পিনয়ও -এর সহকর্মী গবেষক হিসেবে ফেসবুকে যোগ দিচ্ছেন পাজক উইসিসট, মাইকেল রাবাত এবং নিকোলাস বার্লাত। ফেসবুক আশা করছে, এই গবেষক দলটিকে তারা ৩০ জনে উন্নীত করবে।
ফেসবুক ইতিমধ্যে ইমেজ চিহ্নিতকরণ, ভাষা বিশ্লেষণ এবং বিজ্ঞাপন লক্ষ্যমাত্রা নির্ধারণের  জন্য এআই ব্যবহার করছে। এছাড়া অনুপযুক্ত বিষয়বস্তু সনাক্ত এবং অপসারণের জন্যও এআই ব্যবহার করছে। ফেসবুকের এই প্রকল্পটি ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের ইন্টিগ্রেটেড মেশিন কেন্দ্র এবং মন্ট্রিয়েল ইনস্টিটিউট ফর লার্নিং অ্যালগরিদমের সঙ্গে সংযুক্ত করা হবে।
সূত্র: গেজেটস নাউ