‘ফোরজি ডিসেম্বরে, ল্যান্ডফোনের কল মোবাইলে ডাইভার্ট হওয়ার প্রযুক্তি নিয়ে কাজ চলছে’

টিআরএনবি কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে কথা বলছেন প্রতিমন্ত্রী তারানা হালিমআগামী ডিসেম্বরের মধ্যেই বাংলাদেশে চতুর্থ প্রজন্মের মোবাইল নেটওয়ার্ক ‘ফোরজি’ চালু হবে বলে জানিয়েছেন সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম। তিনি বলেন, ‘এটা (ফোরজি) চালু করতে তরঙ্গ (স্পেকট্রাম) নিলামের নীতিমালার ওপর মোবাইল ফোন অপারেটরগুলোকে বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা দেওয়া হচ্ছে। আশা করি, আর কোনও সমস্যা থাকবে না।’ পাশাপাশি ল্যান্ডফোনের কল মোবাইল ফোনে ডাইভার্টের প্রযুক্তি নিয়েও কাজ চলছে বলে জানান তিনি।
মঙ্গলবার (৩ অক্টোবর) সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলনকক্ষে টেলিকম খাতের রিপোর্টারদের সংগঠন টেলিকম রিপোর্টার্স নেটওয়ার্ক বাংলাদেশের (টিআরএনবি) নতুন কমিটির সঙ্গে সৌজন্য সাক্ষাতে তারানা হালিম এসব কথা বলেন। এসময় টিআরএনবি সভাপতি রাশেদ মেহেদি, সাধারণ সম্পাদক শামীম আহমেদও বক্তব্য রাখেন।
সাক্ষাতে প্রতিমন্ত্রী বলেন, ‘ল্যান্ডফোনে আসা কল যেন ডাইভার্ট করে মোবাইল ফোনে পাঠানো যায়, সে বিষয়ে উদ্যোগ নেওয়া হচ্ছে। এতে করে বিটিসিএলের ল্যান্ডফোনের গ্রহণযোগ্যতা আরও বাড়বে।’ তিনি বলেন, ‘ল্যান্ডফোনে নির্দেশনা দেওয়া থাকবে, দুই বা তিনবার কল হলেই স্বয়ংক্রিয়ভাবে তা মোবাইল ফোনে চলে যাবে। ফলে বাসায় কেউ না থাকলেও গ্রাহক মোবাইল ফোনের মাধ্যমেই ল্যান্ডফোনেও যুক্ত থাকতে পারবেন।’
টিআরএনবির পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে প্রতিমন্ত্রীকে শুভেচ্ছা জানানো হয় (ছবি- সংগৃহীত)তারানা হালিম বলেন, ‘অবৈধ পথে আসা মোবাইল ফোন যেন কার্যকর না থাকে, সে ব্যবস্থা নেওয়া হচ্ছে। এজন্য মোবাইল ফোনের আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) ডাটাবেজ তৈরি করা হচ্ছে।’ কবে নাগাদ এই ডাটাবেজ চালু হবে, তা বলতে না পারলেও তিনি জানান, এ বিষয়ে বিভিন্ন প্রস্তাবনা তারা দেখছেন।
দায়িত্ব গ্রহণের দুই বছরে কী কী কাজ হয়েছে, এসময় তা তুলে ধরেন তারানা হালিম। তিনি জানান, এই সময়ে মোবাইল ফোনের গ্রাহকদের বায়োমেট্রিক (আঙুলের ছাপ) নিবন্ধন, কান্ট্রি টপ লেভেল ডোমেইন নেম হিসেবে ‘ডট বাংলা’ বরাদ্দ পাওয়া, ডাক বিভাগের রাজস্ব বাড়ানো, কলড্রপ হলে অপারেটরদের কাছ থেকে ক্ষতিপূরণ আদায় (কথা বলার সময় একবারের বেশি কলড্রপ হলে কল মিনিট ফেরত আনা), স্পুফিং নিয়ন্ত্রণে আনা, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের যাবতীয় কাজ শেষ করা, দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হওয়া ইত্যাদি কাজ হয়েছে।
কোয়ালিটি অব সার্ভিসের বিষয়ে তারানা হালিম বলেন, ‘তরঙ্গ নিলাম হলে অপারেটররা বেশি তরঙ্গ কিনে ভালো সেবা দিতে পারবেন বলেন অপারেটররা জানিয়েছেন।’ আগামী তিন থেকে চার মাসের মধ্যে এমএনপি (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) চালু করা সম্ভব হবে বলেও জানান তিনি।
টেলিটকের নেটওয়ার্ক সম্প্রসারণ করতে একনেক ৬১০ কোটি টাকা অনুমোদন করলেও অর্থমন্ত্রণালয় তা ছাড় না করায় প্রতিমন্ত্রী দুঃখপ্রকাশ করে বলেন, ‘দুই বছর ধরে অর্থছাড় হচ্ছে না। এই অর্থ পাওয়া গেলে টেলিটককে একটা শক্ত ভিত্তির ওপর দাঁড় করানো যেত। আমাদের এই সুযোগটি নেওয়া উচিত।’
আরও পড়ুন-
মহাকর্ষীয় তরঙ্গ সন্ধানে পদার্থে নোবেল পেলেন তিন বিজ্ঞানী
রোহিঙ্গা প্রত্যাবাসনের ভিত্তি হবে ১৯৯২ সালের ঘোষণা: মিয়ানমার