সরে দাঁড়ালেন স্যামসাংয়ের সিইও

স্যামসাং সিইওস্যামসাংয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওউন ওহিউন পদত্যাগ করেছেন। ‘অভূতপূর্ব সংকটে’র কারণে তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন বলে জানিয়েছেন। ওহিউন বলেন, ‘আমি অনেক দিন ধরে এটা নিয়ে ভাবছিলাম। অবশেষে সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।’

স্যামসাংয়ের তিন জন সিইও’র একজন ওহিউন। আগস্টে গোটা স্যামসাং কোম্পানির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ওঠার পর শুক্রবার (১৩ অক্টোবর) তার এই পদত্যাগের ঘোষণা এলো। তবে একই দিনে স্যামসাং তাদের এ বছরের তৃতীয় প্রান্তিকে রেকর্ড মুনাফার ঘোষণা দিয়েছে।

ওউন ওহিউন ২০১২ সাল থেকে স্যামসাংয়ের প্রধান নির্বাহীর দায়িত্ব পালন করে আসছেন। দুর্নীতির অভিযোগে স্যামসাং গ্রুপের উত্তরাধিকারী জে ইয়ং লির কারাদণ্ডের পর স্যামসাং ইলেকট্রনিকসের ভাইস চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করছিলেন তিনি।

দায়িত্ব থেকে সরে যাওয়ার কারণ হিসেবে তিনি বলেন, ‘আমরা অনেক সমস্যার মুখোমুখি হচ্ছি। আমি মনে করি, দ্রুত পরিবর্তনশীল আইটি খাতে টিকে থাকার জন্য তরুণ নেতৃত্বের সাহায্যে নতুন উদ্যমে কাজ শুরু করতে হবে।’

প্রধান নির্বাহীর দায়িত্ব থেকে সরে দাঁড়ালেও ওউন ওহিউন ২০১৮ সালের মার্চ পর্যন্ত স্যামসাং ইলেকট্রনিক্সের বোর্ড সদস্য হিসেবে থাকবেন।

এদিকে, শুক্রবারেই চলতি বছরের তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) এ বছরের তৃতীয় প্রান্তিকে রেকর্ড মুনাফার ঘোষণা দিয়েছে স্যামসাং। দক্ষিণ কোরিয়ার এই টেক জায়ান্ট জানিয়েছে, এই তিন মাসে এক হাজার ২৮০ কোটি ডলার মুনাফা করতে পারে স্যামসাং, যা গত বছরের একই সময়ের চেয়ে ৩শ শতাংশ বেশি।

সূত্র: বিবিসি, সিএনএন

আরও পড়ুন: 
অস্ট্রেলিয়ার পথে প্রধান বিচারপতি
সরকার উচ্চ আদালতে হস্তক্ষেপ করছে: প্রধান বিচারপতি