এক জাতীয় পরিচয়পত্রে ২০টি সিম

একটি জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে সর্বোচ্চ ২০টি মোবাইল সিম নিবন্ধন করা যাবে। এছাড়া একটি মোবাইলফোন অপারেটরের সবোর্চ্চ ৫টি সিম কেনা যাবে একটি এনআইডি দিয়ে। বৃহস্পতিবার নতুন এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের একটি দায়িত্বশীল সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

সিমজানা যায়, প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বৃহস্পতিবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ পরিদর্শনে গিয়ে বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম, সচিব শ্যাম সুন্দর শিকদার, নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদসহ সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করেন। বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ওই বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে বলে সূত্র জানায়।

প্রসঙ্গত, গত বছর জেলা প্রশাসকদের সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাবেক সচিব ফয়জুর রহমান চৌধুরী জানিয়েছিলেন, ২০টি নয়, একজন সর্বোচ্চ ৫টি সিম নিবন্ধন করতে পারবেন। যাদের সিম সংখ্যা বেশি হবে তাদের এসএমএস করে জানিয়ে দেওয়া হবে এবং ওই সিমগুলো বন্ধ করে দেওয়া হবে। তবে কেউ চাইলে অন্যকারও নামে (যাদের এনআইডি আছে এবং ৫টি সিম নিবন্ধন হয়নি) ওই সিমগুলো আবারও নিবন্ধন করতে পারবেন।
আরও পড়ুন: যে যুক্তিতে এক পরিচয়পত্রে ২০ সিম