সব স্মার্টফোনের নিরাপত্তা ভেদ করা সহজ নয়

এফবিআইও নিরাপত্তা ভেদ করতে পারেনিঅনেক চেষ্টা করেও কিছু স্মার্টফোনের নিরাপত্তা ভেদ করতে পারছে না যুক্তরাষ্ট্রের শক্তিশালী তদন্ত সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই)। প্রায় এক বছর ধরে নির্দিষ্ট কিছু স্মার্টফোন থেকে তথ্য নিতে চেয়েছিল তারা। কিন্তু সেখানকার অর্ধেকেরও বেশি ডিভাইস থেকে তথ্য সংগ্রহে ব্যর্থ হয়েছে সংস্থাটি।



সম্প্রতি পুলিশ প্রধানদের নিয়ে গঠিত একটি আন্তর্জাতিক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে এমনটিই জানিয়েছেন এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার রয়। তিনি জানান, এফবিআই ৬ হাজার ৯০০ ডিভাইসে প্রবেশ করতে পারেনি। বিষয়টি নিয়ে অসন্তোষও প্রকাশ করেছেন সংস্থাটির শীর্ষ এ কর্মকর্তা।
বেশ কয়েকদিন ধরে স্মার্টফোন থেকে তথ্য না পাওয়ার ব্যাপারে অভিযোগ করে আসছিল যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থাগুলো। এমনকি কোনও ব্যক্তির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হলেও ওই ব্যক্তির স্মার্টফোন আনলক করতে পারেনি তারা। এ অবস্থাকে নিরাপত্তা ক্ষেত্রের হুমকি হিসেবে দেখছেন বিশ্লেষকরা।
তবে আইন প্রয়োগকারী সংস্থা কিংবা বিশ্লেষকরা যাই বলুক না কেন, স্মার্টফোনের নিরাপত্তা ব্যবস্থায় কোনও পরিবর্তন আনছে না প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এসব প্রতিষ্ঠানের দাবি, গ্রাহকদের ডিজিটাল প্রাইভেসি নিশ্চিত করাই তাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।
সূত্র: বিবিসি ও গেজেটস নাউ