অ্যামাজনকে জায়গা দিতে চায় বিশ্বের ২৩৪টি শহর


অ্যামাজনটেক জায়ান্ট অ্যামাজন কিছুদিন ধরে দ্বিতীয় হেডকোয়ার্টার নির্মাণের জন্য আলোচনা চালিয়ে যাচ্ছে। কোথায় তাদের অফিসটি তৈরি হবে তা নিয়ে চলছে জল্পনা-কল্পনা। এরইমধ্যে বিশ্বের ২৩৪টি শহর অ্যামাজনের হেডকোয়ার্টার নির্মাণের জন্য জায়গা দিতে আগ্রহ দেখিয়েছে।



সোমবার অ্যামাজন জানিয়েছে, ২৩৪টি শহর তাদের জায়গা দিতে চায়। এরমধ্যে ৫৪টি শহর উত্তর আমেরিকার বিভিন্ন রাজ্য, প্রদেশ, জেলা ও অঞ্চলের। বাকি শহরগুলো সম্পর্কে বিস্তারিত জানায়নি তারা। তবে প্রযুক্তিবিদরা বলছেন, বিশ্বের অনেক দেশের বড় শহরগুলো অ্যামাজনকে অফিস নির্মাণের জন্য জায়গা দিতে চাইবে। কারণ, এতে যেকোনও শহরের পুরো চিত্রই পাল্টে যেতে পারে।
এর আগে সেপ্টেম্বর মাসে নিজেদের দ্বিতীয় হেডকোয়ার্টার নির্মাণের বিষয়ে ঘোষণা দেয় অ্যামাজন। বিশাল জায়গা জুড়ে এই অফিস নির্মাণ করবে তারা। ঘোষণার পর পরই অ্যামাজনের হেডকোয়ার্টার নিজেদের শহরে নিয়ে যেতে কাজ করে যাচ্ছে বিভিন্ন শহরের কর্তৃপক্ষ। তবে ঠিক কোথায় অ্যামাজনের দ্বিতীয় হেডকোয়ার্টার নির্মিত হবে তা এখনও স্পষ্ট নয়।
সিএনএন জানিয়েছে, বড় ধরনের এই অফিস নির্মাণে অ্যামাজন ব্যয় করবে ৫ বিলিয়ন ডলার। শুধু তাই নয়, এখানে ৫০ হাজার মানুষের উচ্চ বেতনে কর্মসংস্থান হবে। সে জন্যই এতো শহর অ্যামাজনকে জায়গা দিতে আগ্রহ দেখিয়েছে।
সূত্র: সিএনএন